৩০০ আসনে ৮০০ মনোনয়নের চিঠি দিল বিএনপি

:: ৭১বিডি২৪ডটকম :: ডেস্ক রিপোর্ট ::



আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ৩০০ আসনের জন্য দুই দিনে দলের ৮০০ নেতাকে মনোনয়নের চিঠি দিয়েছে বিএনপি। এদের সবাই আজ মনোনয়নপত্র জমা দিয়ে দেবেন রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার দপ্তরে।

মঙ্গলবার বিকেলে দলের চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে মনোনয়নপত্র বিতরণ শেষে এ তথ্য জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ সময় মির্জা ফখরুল বলেন, ‘আমাদের দল থেকে এখন পর্যন্ত মনোনয়ন দিয়েছি প্রায় ৮০০। ২০ দলীয় জোটের শরিকদেরও দেওয়া হয়েছে। আর জাতীয় ঐক্যফ্রন্ট তাদের নিজ নিজ দল থেকে মনোনয়ন দিচ্ছে। যখন বাছাই শেষ হবে, তখন ঠিক আসন বণ্টন ঠিক করা হবে।’

তিনি আরও বলেন, কোনো জাতীয় নির্বাচনে এত বেশি প্রার্থীকে মনোনয়নের চিঠি বিতরণের উদাহরণ নেই। তবে প্রতিটি আসনে বিকল্প প্রার্থী রাখছে  বিএনপি। অার বিকল্প প্রার্থী রাখার বেশ কিছু কারণ জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। উল্লেখযোগ্য কিছু কারণ হলো :

১. বিদ্রোহী প্রার্থী হওয়া ঠেকানো;
২.মামলার কারণে প্রার্থিতা বাতিল হলে আসন শূন্য না রাখা;
৩. জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটের সঙ্গে আসন সমঝোতা এখনও না হওয়া;
৪. ঋণখেলাপির কারণে কারও প্রার্থিতা বাতিল হলে যেন আসন শূন্য না থাকে;
৫. দলবদল করতে না দেয়া;

মনোনয়নের চিঠি দেওয়া শেষ হলেও এখনো কোন কোন আসন নিজেরা এবং কোনগুলো শরিকদের ছেড়ে দেওয়া হবে, সেটি নিশ্চিত হয়নি। আসন বণ্টনের এই আলোচনা আরও পরে হবে বলে জানানো হয়েছে।

২০ দলীয় জোটের শরিকদের কত আসন ছাড়ছে বিএনপি এমন প্রশ্নে মির্জা ফখরুল বলেন, ‘সঠিক ফিগার বলতে পারব না। সম্ভবত ৫০।’ ঐক্যফ্রন্টের শরিকদের কত আসন ছাড়া হবে, জানতে চাইলে ফখরুল বলেন, ‘এখন তারা তাদের দল থেকে মনোনয়ন দিচ্ছেন। পরে এটা আলোচনা করে ঠিক করা হবে।’

 

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *