April 18, 2024, 1:48 am

১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল

স্পোর্টস ডেস্ক |
১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপাল

বিশ্বমঞ্চে কেবল একবারই খেলেছে নেপাল। সেটাও দশ বছর আগে।
বাংলাদেশে অনুষ্ঠিত ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সেবার গ্রুপ পর্বে তিন ম্যাচ খেলে দুটি জয়ও পায় তারা। কিন্তু খেলতে পারেনি দ্বিতীয় রাউন্ডে। ১০ বছর পর আবারও বিশ্বকাপ খেলার অর্জন করেছে এশিয়ার দেশটি। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে তাদের। নেপালের মতো বিশ্বকাপের টিকিট কেটেছে ওমানও। এশিয়ান অঞ্চলের বাছাইপর্বে নিজ নিজ সেমিফাইনালে আজ জয় পায় তারা।

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ঘরের মাঠে ৮ উইকেটে জিতেছে নেপাল। আরেক সেমিফাইনালে বাহরাইনকে ১০ উইকেটে হারিয়েছে ওমান। সংযুক্ত আরব আমিরাতে হওয়া ২০২১ বিশ্বকাপেও খেলেছিল তারা। যদিও মাঝে অস্ট্রেলিয়া বিশ্বকাপে জায়গা পায়নি তারা। কিন্তু এক আসর পর আবারও ফিরল বিশ্বমঞ্চে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসর ১৬ দল নিয়ে অনুষ্ঠিত হলে আগামী আসর হবে ২০ দলের। ১২ দল নিশ্চিত ছিল আগেই। স্বাগতিক দুই দেশের সঙ্গে গত বিশ্বকাপের শীর্ষ আট দল তো আছেই। এ ছাড়া র‍্যাংকিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ আছে। বাছাইপর্ব থেকে বাকি আট দলের মধ্যে ছয়টি নিশ্চিত হয়েছে।

ইউরোপিয়ান অঞ্চল থেকে খেলবে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। পূর্ব এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি, আমেরিকা অঞ্চল থেকে জায়গা পেয়েছে কানাডা। আজ নিশ্চিত করেছে নেপাল ও ওমান। আফ্রিকা অঞ্চলের বাছাই পর্ব থেকে যুক্ত হবে আরো দুটি দল। এই অঞ্চলের বাছাই শেষ হবে ডিসেম্বরে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা