শিরোনাম :
গলাচিপায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার গলাচিপায় আদালতের স্থিতি অবস্থা অমান্য করে বালু ভরাট পাবনায় ১০ লক্ষ টাকা জরিমানাসহ ৮৯ লক্ষ টাকার যৌন উত্তেজক সিরাপ জব্দ অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে দিনাজপুরে “গার্লস অফ হেভেন”র ১০ হাজার সদস্যের আত্মপ্রকাশ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে দিনাজপুরে সেনাবাহিনীর খাদ্যসামগ্রী বিতরণ গলাচিপায় র‌্যাবের অভিযানে দুই মানবপাচারকারী গ্রেফতার দেশের বাজারে নতুন ফোন Infinix Note 7 গলাচিপায় শুভসংঘের আয়োজনে অসহায় ২০ শিক্ষার্থীকের আর্থিক সহায়তা গলাচিপায় মৎস্য অবমুক্ত করণ কার্যক্রমের শুভ উদ্ভোধন পাবনা পৌরসভায় ৩ মুক্তিযোদ্ধা’র নামকরনে ৩ টি সড়কের উদ্বোধন
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৫ অপরাহ্ন
নোটিশ বোর্ড :
দেশের সকল বিভাগের জেলা, উপজেলা, থানা পর্যায়ে প্রতিনিধি আবশ্যক আগ্রহী প্রার্থীগন আমাদের সাথে যোগাযোগ করুন। মোবাইল নম্বরঃ +8801618833566, ইমেইলঃ 71bd24@gmail.com

হারিয়ে যাচ্ছে প্রান্তিক ঐতিহ্য ও সংস্কৃতি: বেদে সম্প্রদায়

রিপোর্টার / ৩২৩ শেয়ার
আপডেটের সময়ঃ বুধবার, ২২ জুন, ২০১৬

৭১বিডি২৪ ডেস্কঃ

হারিয়ে যাচ্ছে বেদ সম্প্রদায়। হারিয়ে যাচ্ছে বেদেদের ঐতিহ্য ও সংস্কৃতি। এখন আর তারা আগের মতো সাপের খেলা, তাবিজ বেঁচে জীবিকা নির্বাহ করতে পারে না।

আমাদের এই অঞ্চলের সবচেয়ে প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে অন্যতম হলো বেদে সম্প্রদায়। নৌকায় নৌকায় একেক স্থানে ঘুরে জীবন অতিবাহিত করার কারণে এদের যাযাবর বলা হয়।

তবে বৈচিত্র্যময় ও বর্ণিল জীবনের সবটুকু রং দিয়ে তারা তাদের জীবন সাজায়। যে কারণে আমরা প্রত্যাহিক জীবন বেদে জনগোষ্ঠির মানুষদের দেখলে দেখতে পাবো, তারা খুব পরিপাটি এবং রংবেরংয়ের কাপড় পরিধান করে আছে।

তাদের পোশাকের মতোই তাদের জীবন। কিন্তু সমাজের কথিত মূলধারার জনগণের সঙ্গে তাদের জীবনযাপন,আচার-আচরণ, সংস্কৃতি আলাদা হওয়ার কারণে তারা অনেকটাই পশ্চাতপদ।

আর এই পশ্চতপদতার সূত্র ধরে, সাধারনত বেদে বলতে আমরা বুঝি যারা সাপ খেলা দেখায়, তাবিজ–কবজ বিক্রি করে জীবিকা নির্বাহ করে। তাই বলে বেদেদের কাজকর্ম শুধু সাপ খেলা আর তাবিজ কবজ বিক্রির মধ্যেই সীমাবদ্ধ নয়।

জীবিকা নির্বাহের জন্য তারা চুড়ি, ফিতা , বিভিন্ন শেকড় বিক্রি ছাড়াও আদি ভেষজ চিকিৎসা পদ্ধতির অনেক উপকরণও তারা বিক্রি করে।

সমাজব্যবস্থার দিক দিয়ে বেদেরা মাতৃতান্ত্রিক হলেও বর্তমানে তাদের সমাজ ব্যবস্থায় অনেক পরিবর্তন এসেছে। সওদাগর শ্রেনী নাম দিয়ে তারা এখন পুরুষতান্ত্রিক সমাজ তৈরি করেছে।

বেদেদের পেশার মধ্যে আছে ক্ষুদ্র ব্যবসা, তাবিজ কবজ বিক্রি, সাপের কামড়ের চিকিৎসা করা, সাপের খেলা দেখানো, মাজা-কোমড়-হাত –পায়ের বাতের ব্যথা নিরাময়ের জন্য সিঙ্গা লাগানো, ভেষজ ওষুধ বিক্রি, মৃত পশুর শরীরের অংশ ব্যবহার করে বা গাছপালা দ্বারা ওষুধ তৈরি করে বিক্রি করা, বানর খেলা দেখানো, জাদু দেখানো ইত্যাদি।

তবে ইদানিং এসব ব্যবসায় মন্দা ভাব দেখা যাওয়ায় তারা সমাজের মূলধারার অন্যান্য ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ