সরকারী চাকরি পাওয়ার ৬টি সহজ টিপস

:: ৭১বিডি২৪ডটকম :: অনলাইন ডেস্ক ::


সরকারী চাকরি পাওয়ার ৬টি সহজ টিপস


সব্বাই চায় একটা সরকারী চাকরি।মাইনে থেকে শুরু করে ছুটি ও অন্যান্য সুবিধা,সব দিক থেকেই সরকারী চাকরির জুড়ি নেই।তারপর আবার রিটায়ারমেন্টের পর ভালো অঙ্কের পেনশন- এইটা সরকারী চাকরি ছাড়া আর কোথাও হওয়া সম্ভব নয়।তাই সাধারণ মধ্যবিত্ত মানুষদের সরকারী চাকরি পাওয়ার জন্য এতো ছোটাছুটি।কিন্তু জানেন কি কিভাবে আপনি সরকারী চাকরি পেতে পারেন।জেনে নিন সহজ ৬টি উপায় আজকের আর্টিকেল থেকে।

১. যথেষ্ট সময় দিন-

সরকারী চাকরি যেহেতু খুবই কাঙ্ক্ষিত একটি ক্ষেত্র,তাই এখানে প্রতিযোগিতা অনেক।সেখান থেকে আপনাকে চাকরিটা পেতে হবে।তাই তার জন্য দরকার প্রস্তুতি।আপনাকে নিজেকে সময় দিতে হবে আর কঠিন পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে।নির্দিষ্ট সময় মেনে পড়তে হবে আর প্র্যাকটিস করতে হবে।তাই সরকারী চাকরি পাওয়ার জন্য একটা দীর্ঘদিনের পরিশ্রম লাগে।

২. উপযুক্ত প্রতিষ্ঠান দেখুন-

সরকারী চাকরি পাওয়ার ৬টি সহজ টিপস


দেখুন সরকারী চাকরি আপনি বাড়িতে বসেই প্রস্তুতি নিয়ে হয়তো পেতে পারেন।কিন্তু একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানে যোগ দিয়ে সেখান থেকে নির্দিষ্ট পদ্ধতিতে প্রশিক্ষণ নিলে তা আরও ভালো।দেখুন কোনো প্রতিষ্ঠানে থাকে নির্দিষ্ট প্রশিক্ষণ দেওয়ার মতো প্যানেল,তাঁরা জানেন উপযুক্ত পদ্ধতি।আর সেখানে পরীক্ষাও নেওয়া হয় নির্দিষ্ট সময়ে,সেটা আপনার প্রস্তুতিতে সাহায্য করবে।

৩. কোন চাকরি করবেন সেটা দেখুন-

দেখুন অনেকে ভাবেন যেহেতু সরকারী চাকরির প্রশ্নপত্রের প্যাটার্ন মোটামুটি একইরকম,তাই নির্দিষ্ট কোনো চাকরী না দেখে সবগুলোতেই দিলে হয়।একটা না একটা তো হয়েই যাবে।কিন্তু এখানেই ভুল।আপনাকে বাছতে হবে আপনি কোন চাকরীর জন্য পড়বেন,কারণ উচু পদের জন্য আশা করলে পথ কিন্তু আলাদা আলাদা হয়।তাই প্রস্তুতিও আলাদা হবে।তাই কোন চাকরী আপনি করবেন সেটা ভাবুন আর নিজেকে বুঝুন আপনি কোন কাজের জন্য উপযুক্ত।

৪. ইন্টারভিউতে যান-

সরকারী চাকরি পাওয়ার ৬টি সহজ টিপস


আপনি হয়তো একবারেই সরকারী চাকরি পাবেন না।আবার হয়তো লেখা পরীক্ষায় উত্তীর্ণ হলেও ইন্টারভিউতে চান্স পেলেন না।এতে কিন্তু একদম ঘাবড়ে যাবেন না।বরং বারবার ইন্টারভিউ দিন।প্রশ্নের সম্মুখীন হোন আর ব্যর্থ হলেও খারাপ লাগাবেন না।যতবার ইন্টারভিউ দেবেন,ততবার আপনার বলার দক্ষতা আর পার্সোনালিটি বাড়বে।তা আপনাকে একসময় সাহায্য করবে।

 ৫. আপ টু ডেট থাকুন-

দেখুন সরকারী চাকরি করতে হলে আপনাকে চোখ-কান খোলা রাখতে হবে।কখন কোথায় কি হচ্ছে সেটা আপনাকে খেয়াল রাখতেই হবে।চাকরির পরীক্ষার জন্য তো বটেই,চাকরি পাওয়ার পরেও পদন্নোতির জন্যও এটা খুব দরকার।আপনাকে চাকরি ক্ষেত্রেও হয়তো অনেকসময় অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হতে পারে যা আপনি আপনার আপডেটেড থাকার ব্যাপার দিয়ে মিটিয়ে ফেলতে পারেন।

৬. সি.ভি তৈরি করুন-

সরকারী চাকরি পাওয়ার ৬টি সহজ টিপস


ভালো করে সি.ভি তৈরি করতে হবে আজকের দিনে।দেখুন আজকের দিনটাই এমন নিজের ঢাক নিজেকেই পেটাতে হয়।তাই খুব সুন্দর করে আপনার রিজিউম তৈরি করুন।তাতে ভালো ভালো কথা লিখুন।সঠিক পদ্ধতি মানুন রিজিউম করার আর যতটা পারবেন প্রফেসনালি করুন।দেখবেন তা আপনার চাকরি পাওয়ার সম্ভাবনা অনেক বাড়িয়ে দেবে।

আশা করি এই কয়েকটি ব্যাপার মাথায় রাখলে আপনার জীবনে সরকারী চাকরি অবশ্যই আসতে পারে।আপনি শুধু নিজের থেকে চেষ্টা করুন আপনার সাধ্যমতো,বাকীটা হয়েই যাবে।কিন্তু যেটা সব কাজে খাটে এখানেও তাই খাটবে-পরিশ্রমের কোনো বিকল্প হয় না।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *