সমগ্র রাজধানী থমকে গেল !

ঢাকা:

ক্ষমতাসীন দলের জাতীয় সম্মেলন উপলক্ষে রাজধানীর বিভিন্ন রোডে শনিবার ভোগান্তিতে পড়বে নাগরিকরা এটা আগে থেকে জানা ছিল অনেকের। কিন্তু সম্মেলনের প্রভাবে সকাল থেকেই যে সমগ্র রাজধানী থমকে যাবে এটা অনেকে ভাবেন নি।

সরজমিনে ঘুরে দেখা যায়, শনিবার আ’লীগের সম্মেলন উপলক্ষে রাজধানীর কয়েকটি রোড বন্ধ করে দেয়ার ফলে রাজধানীর প্রায় সব রোডে যানজট দেখা গেছে। রাজধানীর গাবতলী থেকে ধানমন্ডি রোডে তীব্র যানজট দেখা গেছে। যাত্রীরা অভিযোগ করেন সকাল থেকে এ রোডের গাড়িগুলো দাঁড়িয়ে ছিল ঘন্টার পর ঘন্টা। একই চিত্র দেখা গেছে মহাখালী থেকে সংসদ ভবন এলাকার রোডে।

মোহাম্মদপুর থেকে মতিঝিল যাবেন বেসরকারি চাকুরিজীবী রাফি, তিনি বিডি টুয়েন্টি ফোর লাইভ ডটকমকে বলেন, শাহবাগ এলাকে দিয়ে গাড়ি চলাচল বন্ধ থাকায় মোহাম্মদপুরের গাড়ি গুলো নিলখেত এলাকা দিয়ে যাচ্ছে। রাস্তা গুলোতে অতিরিক্ত চাপের করণে যানজট বেড়েছে। আমি সকাল ৮টায় বের হয়েছি কখন পৌছাবো অনুমান করতে পারছিনা, রাস্তায় অনেক যানজট।

আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে রাজধানীর কয়েকটি রোড বন্ধ করে দেয়া হয় শনিবার সকাল থেকে। তবে বিকল্প রোড ঠিক করে দেয়া হয়েছে নাগরিকদের জন্য।

এর আগের অভিজ্ঞতায় দেখা গেছে রাজধানীর গুরুত্বপূর্ণ কোনো একটি সড়ক সংক্ষিপ্ত সময়ের জন্য বন্ধ থাকলেও এর প্রভাব পড়ে আশেপাশের এলাকাতেও। আর শাহবাগ মোড় কখনও কোনো কারণে বন্ধ থাকলে পুরো শহরই কার্যত অচল হয়ে পড়ে দীর্ঘ যানজটে।

গত শুক্রবার চীনের রাষ্ট্রপ্রধান শি জিনপিং এর বাংলাদেশ সফরে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে অল্প কিছুক্ষণের জন্য যান চলাচল নিয়ন্ত্রণ করেছিল পুলিশ। এর প্রভাবে মধ্যরাত পর্যন্ত রাজপথে ভুগতে হয় নগরবাসীকে।

পরদিন সকালে জিনপিং ঢাকা ছাড়ার আগে সকাল ১০টা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হয় বিমানবন্দর সড়কে। এর প্রভাব গিয়েও পড়ে রাজধানীর অন্যান্য এলাকাতে।

শনিবার সকাল ৭টা থেকে যেসব সড়ক বন্ধ রয়েছে।

মানিকমিয়া এভিনিউ থেকে ফার্মগেটের দিকে এবং রাসেল স্কোয়ার থেকে পান্থপথের দিকের রাস্তা বন্ধ রয়েছে। এই সড়কের সব গাড়ি সায়েন্স ল্যাবরেটরি-নিউ মার্কেট-আজিমপুর-পলাশী-জগন্নাথ হল ক্রসিং হয়ে অথবা নিউ মার্কেট-নীলক্ষেত-ফুলার রোড দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবেশ করছে।

কাঁটাবন থেকে শাহবাগের দিকের সড়ক বন্ধ রয়েছে। গাড়িগুলো কাঁটাবন থেকে ডানে মোড় নিয়ে নীলক্ষেত ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে।

এদিকে টিএসসি থেকে দোয়েল চত্বর উভয় পাশের সড়ক বন্ধ রয়েছে। আবার শাহবাগ থেকে মৎস্য ভবন পর্যন্ত সড়কের উভয় দিক বন্ধ করা হয়েছে।

দোয়েল চত্বর থেকে হাইকোর্ট ক্রসিং পর্যন্ত সড়ক বন্ধ রয়েছে। অপর দিক দিয়ে অর্থাৎ হাইকোর্ট থেকে দোয়েল চত্বরের রাস্তা খোলা গাড়ি চলাচল করতে পারবে।

ইউবিএল থেকে কোনো গাড়ি কদম ফোয়ারার দিকে আসবে না। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনের সড়কের উভয় দিক বন্ধ রয়েছে অর্থাৎ কদম ফোয়ারা থেকে মৎস্যভবন উভয় দিকে কোনো গাড়ি চলছেনা। কাকরাইল চার্চ থেকে কাকরাইল মসজিদ পর্যন্ত সড়ক বন্ধ রয়েছে।

এছাড় কার্পেট গলি, পরীবাগ গ্যাপ, শিল্পকলা একাডেমীর গ্যাপ, মিন্টু রোড ক্রসিং, অফিসার্স ক্লাব মোড় বন্ধ রয়েছে। এসব জায়গা থেকে ভিআইপি রোডে কোনো গাড়ি ঢুকবে না।..বিডিটুয়েন্টিফোরলাইফ

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *