শুভ জন্মদিন তামিম

32

:: ৭১বিডি২৪ডটকম :: অনলাইন ডেস্ক ::


tamim iqbal


দেশের ইতিহাসের সেরা ওপেনার, বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বলতম নক্ষত্র, তামিম ইকবাল। এখন পর্যন্ত দেশের ইতিহাসের সেরা ওপেনার। দেশসেরা এই ওপেনার আজ পা রাখছেন ২৯ বছরে। শুভ জন্মদিন তামিম।

তামিম অবশ্য জন্মদিনটা দেশের মাটিতে উদযাপনের সুযোগ পাচ্ছেন না। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলতে তিনি এখন আছেন লাহোরে। সেখানে পেশোয়ার জালমির হয়ে আজ রাতে এলিমেটর ম্যাচে মাঠে নামার কথা বাংলাদেশি ওপেনারের। এই ম্যাচে তার প্রতিপক্ষ জাতীয় দলের আরেক সতীর্থ মাহমুদউল্লাহ রিয়াদের দল কোয়েটা গ্ল্যাডিয়েটর্স।

চট্টগ্রামের কাজীর দেউরির খান পরিবারের সন্তান তামিমের বাবা প্রয়াত ইকবাল খান। চাচা বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক আকরাম খান। বড় ভাই নাফিস ইকবালও ক্রিকেটার। মানে রক্তেই মিশে আছে ক্রিকেট।

১৯৮৯ সালের ২০ মার্চ বন্দরনগরী চট্টগ্রামে বিখ্যাত খান পরিবারে জন্ম তামিমের। তার বাবার নাম ইকবাল খান, মা নুসরাত খান ইকবাল। ১৯৪৭ সালে দেশ বিভাগের সময় ভারতের উত্তর প্রদেশ থেকে বাংলাদেশে চলে আসেন তামিম ইকবালের দাদা।

তামিম তো ছাড়িয়ে গেছেন তাদের সবাইকে। এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে সব ফরমেটে (টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি) সর্বোচ্চ রান সংগ্রাহক এই ওপেনার। দেশের হয়ে টেস্টে ৩০০০ এবং ওয়ানডেতে ৫০০০ হাজার রান করা মাত্র দ্বিতীয় ক্রিকেটার তামিম। টি-টোয়েন্টিতে তিনি ১০০০ রান করেছেন প্রথম বাংলাদেশি হিসেবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.