রোহিঙ্গা ফেরাতে বাংলাদেশ-মিয়ানমার চুক্তি

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া নিয়ে বাংলাদেশ ও মিয়ানমার একটি সমঝোতা স্মারকে সই করেছে। মিয়ানমার সরকারের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ খবর জানিয়েছেন। মিয়ানমারের জেনারেলরা রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে বাধার সৃষ্টি করতে পারে- এমন আশঙ্কার মধ্যেই এই চুক্তি সই হলো।
এতে বাংলাদেশের পক্ষে পররাষ্টমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং মিয়ানমারের ইউনিয়ন মিনিস্টার চ টিন্ট সোয়ে স্বাক্ষর করেন। মিয়ানমারের কূটনৈতিক সূত্রে এসব তথ্য জানা গেছে। তবে সমঝোতার বিষয়ে বিস্তরিত জানা যায়নি।
আজ বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মিয়ানমারের রাজধানী নেপিদোতে দেশটির রাষ্ট্রীয় পরামর্শক ও পররাষ্ট্রমন্ত্রী সু চির দলীয় কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে দুই মাসের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তনের কাজ শুরু করার কথা বলা হলেও এটি কবে নাগাদ শেষ হবে সেই ব্যাপারে কোনো কিছু উল্লেখ করা হয়নি।
এর আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং মিয়ানমারের পক্ষে সু চি প্রায় ৪৫ মিনিট বৈঠক করেন। বৈঠক শেষে বাংলাদেশের পক্ষে এ এইচ মাহমুদ আলী এবং মিয়ানমারের পক্ষে কাইয়ো থিন সোয়ে চুক্তিতে স্বাক্ষর করেন বলে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *