রিজার্ভ থেকে চুরি হওয়া পুরোটাই উদ্ধার করা সম্ভব হবে

৭১বিডি২৪ডটকম ॥ করেসপন্ডেন্ট;


রিজার্ভ থেকে চুরি হওয়া পুরোটাই উদ্ধার করা সম্ভব হবে


বরিশাল : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া ১০ কোটি ১০ লাখ ডলারের যে অংশ এখনো উদ্ধার হয়নি তার পুরোটাই উদ্ধার করা সম্ভব হবে বলে দাবী করেছেন ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি বলেন, ‘এবিষয়ে জুডিশিয়ারী মামলা শেষ হলেই এই টাকা সব ফিরিয়ে আনা সম্ভব হবে।’ বুধবার সন্ধ্যায় বরিশালে ব্যাংকার-এসএমই উদ্যোক্তার সাথে মতবিনিময় ও প্রকাশ্যে ঋণ বিতরন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে গভর্নর ফজলে কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বরিশাল নগরের ক্লাব রোডের বরিশাল ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে ৪৪ জন এসএমই উদ্যোক্তার মাঝে ৩৮ কোটি ১ লাখ টাকার ঋণ বিতরন করেন।

বাংলাদেশ ব্যাংক বরিশালের মহাব্যবস্থাপক মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে মতবিনিময়র সভায় বাংলাদেশ ব্যাংকের গর্ভরন ফজলে কবির আরো বলেন, উদ্যোক্তা সৃষ্টি করাই হলো আমাদের মূল লক্ষ্য। এর মাধ্যমেই আমরা প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের মধ্যে দেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে পারব। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে জিডিপির ৮ শতাংশ প্রবৃদ্ধি দরকার। সে জন্য নতুন নতুন উদ্যোক্তা সৃস্টি করতে হবে। তাই চাকরির পেছনে না ঘুরে পরবর্তী প্রজন্মকে উদ্যোক্তা হয়ে শিল্প কলকারখানা তৈরি করে দেশকে আর্থিকভাবে এগিয়ে নিতে হবে। পাশাপাশি নারী উদ্যোক্তা সৃস্টি করতে হবে। এতে দেশের অর্থনৈতিক উন্নয়ন হবে নতুন নতুন কর্মসংস্থানেরও সৃস্টি হবে।

তিনি আরো বলেন, আগামীতে এসএমই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই খাতের বিকাশে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।’ নারী উদ্যোক্তা বৃদ্ধিতে জামানত বীহিন ৪০লাখ টাকা এসএসইলোন দেওয়া হচ্ছে। নারী উদ্যোক্তাদেও ঋন সহয়তা পাওয়ার ক্ষেত্রে সহজীকর করার জন্য ব্যাংক গুলোর প্রতিনির্দেশনা দেওয়া আছে। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের উর্ধতন কর্মকর্তাদের পাশাপাশি আরো উপস্থিত ছিলেন, বরিশালের জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, অগ্রনী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ শামস্-উল ইসলাম, এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মসিউর রহমান চৌধুরী, প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. কামাল খান চৌধুরী প্রমুখ।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *