রাতে রাশিয়া বিশ্বকাপের ড্র

৭১বিডি২৪ডটকম ॥ ক্রীড়া ডেস্ক;


রাতে রাশিয়া বিশ্বকাপের ড্র
ছবি-ইন্টারনেট

আগামী বছরের ১৪ জুন থেকে ১৫ জুলাই রাশিয়ায় বসছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। এ আসরে স্বাগতিক রাশিয়া ছাড়া আরও যে ৩১ দল খেলবে, বাছাই পর্বের মাধ্যমে তাও চূড়ান্ত হয়ে গেছে।এবার মাঠে নামার অপেক্ষায় দলগুলো।

তার আগে পুরো ফুটবল বিশ্বের নজর গ্রুপ পর্ব নির্ধারণে। বিশ্বকাপের সে কাঙ্ক্ষিত ড্র অনুষ্ঠিত হবে আজ শুক্রবার (১ ডিসেম্বর) রাতেই।

বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেসে ড্র অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে সনি টেন ১ ও ২, স্কাই স্পোর্টস ও আইটিভি।

স্বাভাবিকভাবেই ফুটবলপ্রেমীদের নজর থাকবে বর্তমানের সেরা তিন ফুটবলার লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমাররা কোন গ্রুপে পড়ছেন।

প্রতিপক্ষ যে–ই হোক, গ্রুপ পর্বে অন্তত মেসি, রোনালদো ও নেইমারের দেখা হওয়ার সুযোগ নেই। শীর্ষ আট দলের মধ্যে আছে তাঁদের তিন দল। এর ফলে আট গ্রুপের তিনটিতে শীর্ষ দল হিসেব জায়গা হবে ব্রাজিল, আর্জেন্টিনা ও পর্তুগালের।

৩২টি দলকে মোট চার ভাগে ভাগ করা হয়েছে। অক্টোবরের ফিফা র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে তা করা হয়েছে। সেক্ষেত্রে ব্যতিক্রম শুধু রাশিয়া। স্বাগতিক হওয়ায় পটে (ড্র এর পাত্রে) তারা প্রথম অবস্থানে রয়েছে। নিয়ম হচ্ছে একই পটে থাকা দলগুলো গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হবে না।

র‍্যাঙ্কিংয়ে ৬৫তম রাশিয়া স্বাগতিক বলে ৮ নম্বর হয়েও প্রথম পাত্রে স্থান হয়নি স্পেনের। ফলে শীর্ষ দলগুলোর দুশ্চিন্তা থাকবে স্পেনকে নিয়ে।

বাকি দলগুলোর পাত্রও চূড়ান্ত হয়েছে র‍্যাঙ্কিং অনুযায়ী। র‍্যাঙ্কিংয়ের অধঃক্রম অনুযায়ী পরের আটটি দল ২ নম্বর পাত্রে, তার পরের আটটি ৩ নম্বরে…এভাবে। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে থাকবেন সাবেক ইংল্যান্ড স্ট্রাইকার গ্যারি লিনেকার। তাঁর সঙ্গী রাশিয়ার ক্রীড়া সাংবাদিক মারিয়া কোমান্দনায়া। ড্রয়ের সময় মঞ্চে উঠবেন আরও আট সাবেক ফুটবলার। আর্জেন্টিনার ডিয়েগো ম্যারাডোনা, ব্রাজিলের কাফু, ইতালির ফাবিও ক্যানাভারো, উরুগুয়ের ডিয়েগো ফোরলান, স্পেনের কার্লোস পুয়োল, ফ্রান্সের লরাঁ ব্লাঁ, ইংল্যান্ডের গর্ডন ব্যাঙ্কস ও রাশিয়ার নিকিতা সিমোনিয়ান।

কীভাবে হবে ড্র : স্বাগতিক বলে ‘এ’ গ্রুপের বাছাই দল রাশিয়া। ১ নম্বর পাত্রের অন্য সাত দল বাকি সাত গ্রুপের বাছাই। তবে কে কোন গ্রুপে পড়বে, তা ঠিক হবে দৈবচয়ন ভিত্তিতে। ১ নম্বর পাত্রের প্রতিটি দলের গ্রুপ ঠিক হওয়ার পর একে একে বাকি তিনটি পাত্র থেকে আসবে প্রতিটি গ্রুপের বাকি তিন দল।

প্রতিটি পাত্র থেকে একটি করে দল নিয়ে চার দলের গ্রুপ। তবে ইউরোপ ছাড়া বাকি মহাদেশগুলোর দুই দল একই গ্রুপে থাকবে না। যেমন পেরু ২ নম্বর গ্রুপে থাকলেও তাদের আর্জেন্টিনা বা ব্রাজিলের গ্রুপে পড়ার সম্ভাবনা নেই। ইউরোপেরও সর্বোচ্চ দুটি দল এক গ্রুপে থাকবে। সেক্ষেত্রে জার্মানি ও ইংল্যান্ড একই গ্রুপে পড়তে পারে। এমনকি ব্রাজিলকেও পেতে পারে ইংল্যান্ড!

দেখে নেওয়া যাক ড্রয়ের কোন পাত্রে কোন দল

পট ১: রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড, ফ্রান্স।

পট ২: স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে, ক্রোয়েশিয়া।

পট ৩: ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিশিয়া, মিশর, সেনেগাল, ইরান।

পট ৪: সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *