মেট্রোরেলের রুট পরিবর্তনের দাবি ছাত্র ইউনিয়নের

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ভেতর দিয়ে মেট্রোরেলের রুটট পরিবর্তন করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে মেট্রোরেলের রুট পরিবর্তন করে শাহবাগ থেকে মৎস ভবন দিয়ে নেয়ার যুক্তি দেখান ইউনিয়নের নেতারা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি লিটন নন্দী। মেট্রোরেলের রুট পরিবর্তনের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করে বলেন, মেট্রোরেলের রুটটি জাতীয় ঐতিহ্য সংরক্ষণের নীতিমালা লঙ্ঘন করে নকশা তৈরি করা হয়েছে। এই নীতিমালা অনুযায়ী কোন ঐতিহাসিক স্থাপনা অথবা পুরাকীর্তির ২০০ বর্গমিটার এলাকায় কোন ভারী স্থাপনা তৈরি করা যাবে না।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্য দিয়ে মেট্রো রেলের রুট নির্মাণ হলে ইতিহাস, ঐতিহ্য ও সংগ্রামের প্রতীকগুলো উন্নয়নের ডামাডোলে ক্ষতিগ্রস্থ হবে। রাজু ভাষ্কর্যের একটি অংশ আজীবন মেট্রোরেলের রুটের ছায়ায় ঢেকে যাবে। জাতীয় যাদুঘর, চারুকলা, তিন নেতার মাজার, ঢাকা গেইট জাতীয় ঐতিহ্যের অংশ হয়েও ক্ষতিগ্রস্থ হবে।
সংবাদ সম্মেলন থেকে জানানো হয় মেট্রোরেলের রুট পরিবর্তনের দাবিতে আগামী ১৮ জানুয়ারি বিক্ষোভ সমাবেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি পেশ করা হবে।
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক তুহিন কান্তি দাস, সাংগঠনিক সম্পাদক ফয়েজ উল্লাহ, কোষাধ্যক্ষ রাফী আল আমিন ও বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল শাখা সাধারণ সম্পাদক শুভ মোদক প্রমুখ।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *