মির্জাগঞ্জে নদীগর্ভে প্রাথমিক বিদ্যালয়টি

৭১বিডি২৪ডটকম | মোঃ সোহাগ হোসেন,


মির্জাগঞ্জে নদীগর্ভে প্রাথমিক বিদ্যালয়টি


মির্জাগঞ্জ (পটুয়াখালী): পটুয়াখালীর মির্জাগঞ্জে পায়রা নদীর গর্ভে চলে যাচ্ছে উপজেলার ৬নং পূর্ব রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। পায়রা নদীর অব্যাহত ভাঙ্গনে বিদ্যালয়টির অর্ধেক নদী গর্ভে চলে গিয়েছে। যেকোন মুর্হুতে নদীর গর্ভে বিলীন হয়ে যেতে পারে বিদ্যালয়টি। বিদ্যালয়টি রক্ষার্থে উর্ধ্বতন বিভিন্ন দপ্তরে লিখিত ভাবে জানানো হয়েছে বলে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক। সরেজমিনে গিয়ে দেখা যায়, পূর্ব রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে এবং বিদ্যালয়টি সংরক্ষনের জন্য বিদ্যালয় ভবনটি ভেঙ্গে নেওয়া হচ্ছে।

জানা যায়, বিদ্যালয়টি ১৯৪২ সালে প্রতিষ্ঠিত হয়। সেই থেকে বিদ্যালয়টি সুনামের সঙ্গে পরিচালিত হয়ে আসছে। কিন্তু বর্তমানে নদী ভাঙ্গনের সাথে বিদ্যালয়ে দেখা দিয়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের সংকট। বর্তমানে বিদ্যালয়ে ২ জন শিক্ষক কর্মরত আছেন এবং ৪৫ জন জন ছাত্র-ছাত্রী রয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান বলেন, বিদ্যালয়টি পায়রা নদীতে ভেঙ্গে যাওয়ায় শিক্ষার্থীর সংখ্যা কমে গেছে। অধিকাংশ অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে পাঠাতে ভয় পাচ্ছে। বিদ্যালয়টি অন্যত্র স্থাপনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জনাব এম আর মিজানুর রহমান বলেন, ভবনটি দরপত্র আহবান করে বিক্রয় করা হচ্ছে এবং ভাঙ্গন কবলিত এলাকার শিক্ষা প্রতিষ্ঠান অন্যত্র সরিয়ে নেওয়ার ব্যাপারে আলোচনা করা হচ্ছে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *