শিরোনাম :
গলাচিপায় আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত গলাচিপার ইউপি নির্বাচনে ৪ নৌকা মার্কার প্রার্থীদের বিজয় গলাচিপায় ভূমি ও গৃহহীনদের জমি এবং গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন বিষয়ে প্রেস ব্রিফিং আ’লীগ সরকার অর্থনৈতিকত জোনে পৌছাবে দশমিনায় নৌ-প্রতিমন্ত্রী রাজাপুরে ভিক্ষুক আয়নালীকে ব্যাটারি চালিত অটো উপহার রাঙামাটিতে আরো ৬২৩ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার রাঙামাটিতে বাইক-জীপের মুখোমুখি সংঘর্ষে নিহত-১ আহত-২ নদী ভাঙ্গনের সমস্যা থাকবেনা; গলাচিপায় খালিদ মাহমুদ চৌধুরী ‘আজ বাদে কাল ভোট’ বাবার বিরুদ্ধে ছেলে, স্বামীর বিরুদ্ধে স্ত্রী প্রার্থী! নলছিটিতে সাংবাদিকদের সাথে উপজেলা প্রশাসন’র মতবিনিময় সভা অনুষ্ঠিত
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৪:৫৯ পূর্বাহ্ন
নোটিশ বোর্ড :
দেশের সকল বিভাগের জেলা, উপজেলা, থানা পর্যায়ে প্রতিনিধি আবশ্যক আগ্রহী প্রার্থীগন আমাদের সাথে যোগাযোগ করুন। মোবাইল নম্বরঃ +8801618833566, ইমেইলঃ 71bd24@gmail.com

মামলার ফাঁদে পড়ে ক্ষতির কবলে পানচাষী

মোঃ নজরুল ইসলাম, স্টাফ রিপোর্টার ; / ৮২ শেয়ার
আপডেটের সময়ঃ সোমবার, ১৭ মে, ২০২১

পটুয়াখালীর গলাচিপায় প্রতিপক্ষের মামলার ফাঁদে পড়ে ক্ষতির কবলে পড়েছেন পানচাষী মো. রবিউল খান। নিজের রেকর্ডীয় সম্পত্তিতে গড়ে তোলা পানের বরজে পানচাষ বন্ধ হওয়ায় দিশাহারা পানচাষী রবিউল।

উপজেলার গোলখালী মৌজায় বিরোধীয় সম্পত্তির বিষয়কে কেন্দ্র করে প্রতিপক্ষ মো. আলী হোসেন কালুর একাধিক হয়রানিমূলক মামলার শিকার হয়েছেন বলে অভিযোগ পানচাষী রবিউলের। পানচাষী রবিউল উপজেলার গোলখালী ইউনিয়নের গোলখালী গ্রামের মো. আজিজ খানের ছেলে। আর প্রতিপক্ষ কালু পাশের বাড়ির মৃত আবুল হাসেমের ছেলে।

ঘটনা, মামলার বিবরণ ও ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তার (তহসিলদার) এর প্রতিবেদন পর্যালোচনা করে জানা যায়, প্রতিপক্ষ কালু গত ১ মার্চ গোলখালী মৌজায় পানচাষী রবিউলের রেকর্ডীয় সম্পত্তিতে অন্যায়ভাবে জোরপূর্বক ঘর তুলতে গেলে বাধা প্রদান করেন পানচাষী রবিউল। এতে ক্ষিপ্ত হয়ে পানচাষী রবিউলের রেকর্ডীয় সম্পত্তিতে জমি পাবে এই মর্মে কালু পানচাষী রবিউলের বিরুদ্ধে ৯ মার্চ গলাচিপা উপজেলা বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন।

আদালতের বিচারক মামলাটি আমলে নিয়ে ১০ মার্চ গলাচিপা থানার ওসি-কে পানচাষী রবিউলের পানের বরজের স্থানসহ ১১২ নং জে এল এর গোলখালী মৌজার ২০৬ ও ৩৯৮ নং খতিয়ানের ৩২৩২ নং দাগের সম্পত্তি স্থিতিবস্থার আদেশ দেন। একই সঙ্গে আদালত সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাকে (তহসিলদার) প্রতিবেদন দেয়ার ও পানচাষী রবিউলকে কারণ দর্শানোর আদেশ দেন। এতেই গত দুই মাস ধরে পান তোলা, পানের পরিচর্যা করা ও পানচাষসহ সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন পানচাষী রবিউল।

আরও পড়ুন-  এক ব্যবসায়ীকে কুপিয়ে হত‍্যা

ঘটনা ও মামলার বিবরণে আরও জানা যায়, বিরোধীয় জমির জের ধরে গত ২০ মার্চ পানচাষী রবিউলের সঙ্গে প্রতিপক্ষ কালুর কথা কাটাকাটি হয়। পরে এ বিষয় নিয়ে পানচাষী রবিউলকে ঘায়েল করার উদ্দেশ্যে কালু ২৪ মার্চ পানচাষী রবিউলের বিরুদ্ধে গলাচিপা উপজেলা বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে আরও একটি হয়রানিমূলক মামলা দায়ের করেন।

এদিকে ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা (তহসিলদার) আবু জাফর মু. সালেহ গত ৬ এপ্রিল উক্ত বিরোধীয় জমি সংক্রান্ত বিষয়ের তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করেন। প্রতিবেদনে বলা হয়েছে- পানচাষী রবিউল ন্যায়গতভাবে তার রেকর্ডীয় সম্পত্তি ভোগ করছেন। অন্যায়ভাবে কালু রবিউলের সম্পত্তি ভোগ দখলের চেষ্টা করছে।

পানচাষী রবিউল বলেন, ‘তহসিলদারের প্রতিবেদনে প্রমাণ হয়েছে- আমি আমার রেকর্ডীয় সম্পত্তি ভোগ করছি, কালুর জমি ভোগ করছি না। আমি ২০ শতাংশ জমিতে সোয়া চার কুড়ি পানের বরজ করেছি। কালু আমাকে অন্যায়ভাবে একাধিক মামলা দিয়ে হয়রানি করছে। কালুর জন্য আজ আমার পানচাষের ক্ষতি হয়েছে।’

তবে এ বিষয়ে কালুর কাছে জানতে চাইলে তিনি ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তার (তহসিলদার) বিরুদ্ধে প্রতিবেদনে পক্ষপাতিত্ব করার অভিযোগ করেন।

আরও পড়ুন- পটুয়াখালীতে র‍্যাবের অভিযানে এক গাঁজা ব্যবসায়ী গ্রেফতার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ