ব্লু-ইকোনোমি বাস্তবায়নে চাই ফলপ্রসূ নীতি: রাষ্ট্রপতি

আঞ্চলিক অর্থনীতির উন্নয়নে সমুদ্র অর্থনীতি বা ‘ব্লু ইকোনোমি’ বাস্তবায়নে জাতীয়, উপ-আঞ্চলিক ও আঞ্চলিক পর্যায়ে ফলপ্রসূ নীতি প্রণয়নের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাজধানীর একটি হোটেলে সোমবার ‘ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়ামের (আইওএনএস)’ পঞ্চম দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধন করে রাষ্ট্রপতি বলেন, “সমুদ্র সম্পদের দক্ষ ব্যবহারের মাধ্যমে ‘ব্লু ইকোনমি’ কার্যকর বাস্তবায়ন এখন সময়ের দাবি।

“আঞ্চলিক অর্থনীতির উন্নয়নে এ লক্ষ্যে জাতীয়, উপ-আঞ্চলিক, ও আঞ্চলিক পর্যায়ে প্রয়োজনীয় ফলপ্রসূ নীতিমালা প্রণয়ন আবশ্যক।”

ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সমুদ্র বিষয়ক সহযোগিতা বাড়াতে আইওএনএস কাজ করে। ২২টি দেশের নৌবাহিনীর মধ্যে তথ্য বিনিময়ের কাজ করে আইওএনএস।

২০১৬-২০১৮ সালের জন্য বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবীব আইওএনএসের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, “আমি বিশ্বাস করি নীতি নির্ধারণের প্রয়োজনীয় কার্যক্রমের ডায়ালগ প্ল্যাটফর্ম হিসেবে আইওএনএসকে আমরা ব্যবহার করতে পারব। ভূ-সীমানা আমাদের আলাদা করে রাখলেও, নৌ যোগাযোগের বন্ধুত্ব একত্রিত করে রাখতে পারে।”

ভূ-কৌশল ও ভূ-অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে ভারত মহাসাগরের গুরুত্ব তুলে ধরে আবদুল হামিদ বলেন, “মেরিটাইম ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক অগ্রগতি এবং সমুদ্র সম্পদের অনুসন্ধানের দিক থেকে ভারত মহাসাগরের গুরুত্ব অপরিসীম।

“এই অঞ্চলের সমুদ্র সম্পদের যথাযথ ব্যবহার ও ব্যবস্থাপনা একটি দেশের পক্ষে সম্ভব নয়। এ লক্ষ্যে মানবজাতির বৃহত্তর স্বার্থে আমাদের একযোগে কাজ করতে হবে।”

সম্মেলন উপলক্ষে রাষ্ট্রপতি অনুষ্ঠানে স্মারক ডাকটিকেট ও খাম অবমুক্ত করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবীব, আইওএনএসের বিদায়ী চেয়ারম্যান অস্ট্রেলিয়া নৌবাহিনীর প্রধান ভাইস এডমিরাল টিম ব্যারেট।

প্রতিরক্ষা মন্ত্রাণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, আইওএনএসভুক্ত দেশগুলোর ১৩টি নৌবাহিনীর প্রধানসহ ৩১টি দেশের প্রতিনিধি, বাংলাদেশের সেনা ও বিমানবাহিনীর প্রধান, বিভিন্ন দেশের মেরিটাইম সিকিউরিটি এজেন্সির প্রধান সম্মেলনে অংশ নিয়েছেন।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *