বৃহস্পতিবার ইউপি নির্বাচনের তফসিল

৭১বিডি২৪, অনলাইন ডেস্ক:

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল আগামী বৃহস্পতিবার ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী। তবে আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত বিধিমালা না এলে তফসিল পেছাতেও পারে বলে জানান তিনি।
নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে  রোববার(৭ ফেব্রুয়ারী) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

জাবেদ আলী বলেন, আইন মন্ত্রণালয় থেকে আজকালের মধ্যে নির্বাচনী বিধিমালা আসলে আমরা বৃহস্পতিবার তফসিল দেব। নির্বাচনের তারিখ নিয়ে আমরা এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি, তবে মার্চ মাসের ২৬ থেকে ২৮ তারিখের মধ্যে নির্বাচন দেওয়ার চিন্তা করছি।

তিনি বলেন, আজকে (রোববার) শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। এইচএসসি পরিক্ষার্থীদের কথা আমরা ভাবছি। তাছাড়া পুলিশের সঙ্গে আলোচনা হয়েছে তারা প্রথম ধাপে কমসংখ্যক ইউনিয়ন পরিষদে নির্বাচন দিতে মত দিয়েছে।

এদিকে ইসি কর্মকর্তারা জানায়, নির্বাচনের জন্য প্রথম ধাপের ৭৭৪টি ইউপির তালিকা প্রস্তুত করা হয়েছে। এসব ইউপির বেশিরভাগ উপকূলীয় ও পাহাড়ি এলাকার। এছাড়া কয়েকটি ধাপে সাড়ে চার হাজার ইউপি নির্বাচনের জন্য ৬শ’ কোটি টাকার বাজেট প্রস্তাবনা তৈরি করা হয়েছে। এর মধ্যে নির্বাচন ব্যবস্থাপনার জন্য ২৩০ কোটি টাকা এবং আইনশৃঙ্খলা খাতের জন্য ৩৭০ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে।

প্রসঙ্গত, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ২৯ (৩) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এ হিসাবে গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জুনের মধ্যে সবগুলো ইউপির নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

দেশে ১৯৭৩, ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ এবং ২০১১ সালে মোট আটবার ইউনিয়ন পরিষদ নির্বাচন হয়েছে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *