বিমান বাহিনীর প্রধান হলেন এয়ার মার্শাল মাসিহুজ্জামান

:: ৭১বিডি২৪ডটকম :: অনলাইন ডেস্ক ::


মাসিহুজ্জামান


এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতকে এয়ার মার্শাল হিসেবে পদোন্নতি দিয়ে বিমান বাহিনী প্রধান নিয়োগ দিয়েছে সরকার। গতকাল সোমবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মাসিহুজ্জামানকে আগামী তিন বছরের জন্য ওই পদে নিয়োগ দিয়ে সোমবার আদেশ জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়, যা ১২ জুন থেকে কার্যকর হবে।

আগামী ১২ জুন এয়ার মার্শাল পদে পদোন্নতি পাওয়ার পর ৩ বছরের জন্য এ পদের দায়িত্ব নেবেন তিনি। রাষ্ট্রপতির আদেশে উপসচিব ফারাহ শাম্মী ওই প্রজ্ঞাপনে সই করেন।

মাসিহুজ্জামান সেরনিয়াবাত এয়ার চিফ মার্শাল আবু এসরারের স্থলাভিষিক্ত হবেন। আগামী ১২ জুন অবসরে যাবেন আবু এসরার।

এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত ১৯৬২ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ১৬ মার্চ ১৯৮০ তারিখে বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে ফ্লাইট ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১৯ জুন ১৯৮২ তারিখে জিডি(পি) শাখায় কমিশন লাভ করেন। এভিএম মাসিহুজ্জামান সেরনিয়াবাত একজন ফাইটার পাইলট এবং কোয়ালিফাইড ফ্লাইং ইন্সট্রাক্টর। একজন পেশাদার সুদক্ষ বৈমানিক হিসেবে তিনি পিটি-৬, ফুগা, এফ-৬, এফ-৭, এফ-৭বিজি, এফ-৭এমবি, এ-৫, মিগ-২৯, ইয়াক-১৩০ এবং সু-৩০ এমকেআই(এ) বিমান উড্ডয়ন করেছেন। তিনি মিগ-২৯ ফাইটার স্কোয়াড্রনের প্রথম কমান্ডারের দায়িত্ব পালনসহ বিমানবাহিনীর তিনটি ফাইটার স্কোয়াড্রনের অধিনায়ক হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত পেশাগত কারণে বুলগেরিয়া, চীন, চেক প্রজাতন্ত্র, কঙ্গো, জর্জিয়া, ভারত, সৌদি আরব, লাইবেরিয়া, মালয়েশিয়া, মালি, পাকিস্তান, রাশিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউক্রেনসহ বিভিন্ন দেশ সফর করেন।

বিমানবাহিনী প্রধান হিসেবে নিয়োগের পূর্বে তিনি সহকারী বিমানবাহিনীর প্রধানের (পরিচালন) দায়িত্ব পালনরত ছিলেন।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *