বিদ্যুতের দাম আবারও ইউনিট প্রতি ৩৫ পয়সা বাড়লো

৭১বিডি২৪ডটকম ॥ নিজস্ব প্রতিবেদক;


বিদ্যুতের দাম আবারও ইউনিট প্রতি ৩৫ পয়সা বাড়লো


ব্যবসায়ী, বিশেষজ্ঞ ও সাধারণ মানুষের দাবি উপেক্ষা করে, শুধু উৎপাদনকারীদের দাবি মেনে আবারও বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই গ্রাহকদের নতুন মূল্যহারে বিদ্যুতের বিল দিতে হবে।

গ্রাহক শ্রেণি নির্বিশেষে গড়ে প্রতি ইউনিট (এক কিলোওয়াট ঘণ্টা) বিদ্যুতের দাম বেড়েছে ৩৫ পয়সা বা ৫ দশমিক ৩ শতাংশ।

বৃহস্পতিবার বিকেলে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কারওয়ান বাজারের টিসিবি মিলনায়তনে এক সংবাদ সম্মলনের মাধ্যমে বিদ্যুতের মূল্যবৃদ্ধির ঘোষণা দেয়।

এনার্জি রেগুলেটরি কমিশন গত সেপ্টেম্বরে বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাব যাচাই-বাছাই করে শুনানির আয়োজন করে। সেখানে পাইকারিতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম প্রায় ১৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে ৬ থেকে সাড়ে ১৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব আসে।

এর মধ্যে ডিপিডিসি গ্রাহক পর্যায়ে ৬.২৪ শতাংশ, ডেসকো ৬.৩৪ শতাংশ, ওজোপাডিকো ১০.৩৬ শতাংশ, আরইবি ১০.৭৫ শতাংশ এবং পিডিবি ১৪.৫ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব দেয়। আর ব্যবসায়ী, বিশেষজ্ঞ ও নাগরিক সমাজের প্রতিনিধিরা দাম বাড়ানোর বিরোধিতা করে।

বিইআরসির আইন অনুযায়ী গণশুনানি করার পর ৯০ কার্যদিবসের মধ্যে কমিশনের সিদ্ধান্ত ঘোষণার বাধ্যবাধকতা রয়েছে। তার প্রেক্ষিতে আজ বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা এলো।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *