বিচার না করার শর্তে পদত্যাগ করেন মুগাবে

৭১বিডি২৪ডটকম ॥ আন্তর্জাতিক ডেস্ক;


বিচার না করার শর্তে পদত্যাগ করেন মুগাবে
ছবি: ইন্টারনেট

দীর্ঘ ৩৭ বছর দেশ শাসনের পর পদত্যাগ করা জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে নিজের ও স্ত্রীর বিচার থেকে মুক্তি ও দেশে থাকার নিশ্চয়তা পাওয়ার পরই পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল ওবারসন মুগওয়াইসি এই কথা জানিয়েছেন।

তিনি বলেন, মুগাবের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে তাকে ও তার স্ত্রী রবার্ট গ্রেসকে দায়মুক্তি ও দেশে নিরাপদে বসবাসের নিশ্চয়তা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আলোচনার সময় মুগাবে বলেছেন, তিনি তার দেশকে প্রানের চেয়ে বেশি ভালবাসেন। জীবনের শেষ বেলায় এসে তিনি অন্য কোন দেশে যেতে পারবেন না। এটি তার জন্য চরম অপমানজনক ও কষ্টের। তিনি যেই দেশকে স্বাধীন করেছেন সেই দেশেই মৃত্যু বরণ করতে চান। একই সঙ্গে তার স্ত্রী গ্রেসকে তার সঙ্গে থাকার ও তাদের ব্যক্তিগত সকল সম্পদ ভোগ করার নিশ্চয়তাও দিতে হবে। সেনাবাহিনী সবগুলো শর্তেই রাজি হয়েছে।’

দীর্ঘ ঘটনা পরিক্রমার পর গত মঙ্গলবার (২১ নভেম্বর) পদত্যাগ করেন জিম্বাবুয়ের ৩৭ বছরের এই শাসক। তার বিরুদ্ধে আশির দশকে বিরোধীদের হত্যার অভিযোগ রয়েছে। ওই সময়ে প্রায় ২০ হাজার মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন। একই সঙ্গে তার ও স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ রয়েছে।

অন্যদিকে, আজ শুক্রবার এমারসন নানগাগওয়া দেশটির নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাচ্ছেন। আগামী বছরের নির্বাচনের আগ পর্যন্ত তিনিই দেশ চালাবেন।

এর আগে নভেম্বরের প্রথম সপ্তাহে তৎকালীন ভাইস-প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে পদচ্যুৎ করেন রবার্ট মুগাবে। তার স্থলাভিসিক্ত করা হয় মুগাবের স্ত্রী গ্রেস মুগাবে। এরপর থেকেই দেশটিতে রাজনৈতিক সংকট শুরু হয়। সূত্র: বিবিসি।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *