বাউফলে রক্তের সন্ধানে হেল্পলাইন উদ্বোধন

বাউফল (পটুয়াখালী) :

পটুয়াখালীর বাউফল উপজেলার বাঁশবাড়ি গ্রামে ৭শ রক্তের গ্রুপ নিয়ে রক্তের সন্ধানে হেল্পলাইন উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহসপতিবার সকালে বিনামূল্যে রক্তের গ্রুপ চিহ্নিতকরন, কার্ড বিতরন, ডাটা ব্যাংক তৈরি এবং প্রয়োজন মুহুর্তে রক্ত দাতার সন্ধান দেওয়া প্রভৃতি ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচী সহায়তায় ২৫ নং পল্লী সমাজ এ কর্মসূচী পালন করেন।

পল্লী সমাজের সভাপ্রধান নাসিমা বেগম, ক্যাশিয়ার লিমা বেগম, সেক্রেটারী সুমাইয়া বেগম সহ সকল সদস্য রক্তের সন্ধানে হেল্পলাইন উদ্বোধন করার দৃঢ় সংকল্প ব্যক্ত করেন ও পরিকল্পনা বাস্থবায়নের উদ্দেশ্যে এ রক্তের সন্ধানে হেল্পলানের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন। তাদের এ মহৎ উদ্যোগ এলাকাবাসির কাছে একটি মাইল ফলক হিসাবে গন্য হয়েছে যা সমাজের অসাধারন ও দুসাধ্য কাজের প্রতিফলন হিসাবে স্বীকৃত লাভ করতে সক্ষম হয়েছে।

পল্লী সমাজ সদস্যদের মধ্যে ৪ সদস্যের একটি টিমকে রক্তের গ্রুপ, প্রয়োজনীয় যন্ত্রপাতি ব্যবহার এবং স্বেচ্ছায় রক্তের গ্রুপ পরীক্ষার প্রক্রিয়া প্রভৃতি বিষয় প্রশিক্ষন প্রদান করা হয়। এ টিম উপজেলার বাঁশবাড়ি গ্রামে নারী পুরুষ শিশু রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়ে থাকে। ৭শ রক্ত গ্রুপ সনাক্ত করে একটি ডাটা ফাইল ওপেন করেন।

রক্তের সন্ধানে হেল্পলাইন প্রয়োজনীয়তা সর্ম্পকে সভাপ্রধান নাসিমা বেগম বলেন, জীবন বাঁচাতে হলে রক্তের প্রয়োজন। সেই জন্যই রক্তের গ্রুুপ জানা দরকার। কিন্তু নানা র্দুঘটনায় শিকার হয়ে রক্তের প্রয়োজন হয়। জরুরী মুহুর্তে রক্তের গ্রুপের সাথে মিল রেখে রক্ত পাওয়া কঠিন হয়ে উঠে। তাছাড়া বিভিনś পরিচয় দিতে গিয়ে রক্তের গ্রুপ লিখতে হয়। এমনি মুহুর্তে রক্ত সংগ্রহে রক্তের গ্রুপ ঠিকানা জানতে গড়ে উঠেছে পল্লী সমাজ রক্তের সন্ধানে হেল্পলাইন।

তিনি প্রতিনিধিকে আরো জানান, নিজ নিজ এলাকায় নিয়মিত ভাবে রক্তের গ্রুপ সনাক্তকরন কাজ করছেন। একজন রক্তে গ্রুপ পরীক্ষার জন্য মাত্র ৩০ টাকা খরচ করতে হয়। স্বেচ্ছাসেবক সালমা বেগম বলেন, রক্তের গ্রুপ এ, বি,ও ন্যাগেটিব ও পজেটিব রয়েছে। এলাকায় ভ্রাম্যমান স্বেচ্ছাসেবক দলের মাধ্যমে রক্তের গ্রুপ পরীক্ষা করে চলেছেন। তবে এতদ্বাঞ্চলে এ, বি পজেটিব গ্রুপের সংখ্যা বেশি। রক্তের গ্রুপ পরীক্ষা করতে বেশি সময় লাগে না। আগ্রহী আঙ্গুল থেকে রক্ত নিয়ে কেমিক্যাল দিয়ে পরীক্ষা করা হয়। রক্তের গ্রুপ সনাক্ত করার পর একটি সংস্থার কার্ডে সনদ প্রদান করা হয়। এ পর্যন্ত ৭শ রক্তের গ্রুপের একটি ডাটা ব্যাংক করা হয়েছে।

উল্লেখ্য,পল্লী সমজ স্বেচ্ছাসেবক কর্মী মাধ্যমে রক্ত গ্রুপ নিয়ে তৈরি করা হয়েছে ব্লাড ব্যাংক। এ ব্রাড ব্যাংকে নাম, বয়স, মোবাইল নম্বর এবং এলাকা সহ রক্তের গ্রুপ নিয়ে সফটওয়ার নির্মান রয়েছে। জরুরী মুহুর্তে যে কোনো মানুষ প্রয়োজনার্থে ০১৭২০৫১০৪০৯ মোবাইল যোগাযোগ করে রক্ত সংগ্রহ করতে পারবে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *