বাউফলে মাসব্যাপী আইসিটি ট্রেনিং এর ভ্রাম্যমান প্রশিক্ষণ চলছে

৭১বিডি২৪ডটকম | করেসপন্ডেন্ট;


বাউফলে মাসব্যাপী আইসিটি ট্রেনিং এর ভ্রাম্যমান প্রশিক্ষণ চলছে


বাউফল (পটুয়াখালী): পটুয়াখালীর বাউফলে মাসব্যাপী আইসিটি ট্রেনিং এর ভ্রাম্যমান প্রশিক্ষণ চলছে। এ প্রশিক্ষনে উপজেলার বেকার যুবক ৫০ জন প্রশিক্ষানার্থী অংশ নেয়। উপজেলা নিবার্হী অফিসার আবদুল্লাহ আল মাহমুদ জামান গত ১ জানুয়ারী এ প্রশিক্ষণ উদ্বোধন করেন। যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজনে টেকনোলজি এমপাওয়ারমেন্ট সেন্টার অন হুইলস ফর আন্ডার প্রিভিলেজড রুরাল ইয়ং পিপল অব বাংলাদেশ (টেকাব) প্রকল্পের সহায়তা এ প্রশিক্ষন। আগামী ৩১ জানুয়ারী পর্যন্ত প্রশিক্ষণ চলবে।

বাউফল উপজেলরা চত্বরে শীত ও তাপ নিয়ন্ত্রিত উন্নতমানের বিলাসবহুল ভ্যানের ভিতরে ১১ টি ল্যাপটপ, মাল্টিমিডিয়াসহ জেনারেটর রয়েছে। প্রতিদনি সকাল সাড়ে ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রশিক্ষন চলছে। প্রতিদিন ৩ বাচে অনুষ্ঠিত প্রশিক্ষনে মোট ৫০ জন প্রশিক্ষানার্থী। ১৮ থেকে ৩৫ বছর বয়সী বেকার যুবক এ প্রশিক্ষনে অংশ নেয়। ২ জন প্রশিক্ষক এস এম এ পারভেজ এবং এইচ এম মাহবুব রশীদ এ প্রশিক্ষন পরিচালনা করে আসছে।

প্রশিক্ষানার্থী সবুজ সরকার জানান, চাকরী নেওয়ার উদ্দেশ্য দক্ষতা উন্নয়ে প্রশিক্ষন অংশগ্রহন করেছি। প্রশিক্ষনে সার্টিফিকেট সহায়ক হিসাবে কাজ করবে। গত এক সপ্তাহে অনুষ্ঠিত প্রশিক্ষন থেকে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল কাজ জেনেছি। প্রশিক্ষক এস.এম এ পারভেজ জানান, জাপান সরকারের ডিআরজি এ-সি এফ আর্থিক সহযোগিতায় যুব ও ক্রীড়া মন্ত্রনালয় যুব উন্নয়ন অধিদপ্তর অধীনে দেশের প্রতিটি উপজেলায় কম্পিউটার বেসিক ও ইন্টারনেট বিষয়ক প্রশিক্ষন কার্যক্রম চলছে। তারই ধারাবাহিকতায় এ প্রশিক্ষন ৯ম ব্যাচ। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভুমিকা পালন করবে বাউফল উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: মজিবুর রহমান (চুন্নু) জানান, বেকার যুবক আত্ম কর্মসংস্থানে এ প্রশিক্ষন বিশেষ সহায়ক হিসেবে কাজ করবে। মাস ব্যাপী প্রশিক্ষন নিয়ে এলাকায় আইসিটি ব্যবসা কেন্দ্র চালু করতে পারবে। এই জন্য যুব উন্নয়ন থেকে স্বল্প সুদে ঋন প্রদান করা হবে। ইচ্ছে করলে প্রশিক্ষন প্রাপ্ত যুবক চাকুরীক্ষেত্রে অগ্রাধিকার পারে। তিনি আরো বলেন, বাউফল উপজেলার ১৫টি ইউনিয়েন প্রায় ৩০ হাজার যুবক রয়েছে। তার মধ্যে অর্ধেকাংশ বেকার। যুব উন্নয়ন ৮১ টি ট্রেড মাধ্যমে প্রশিক্ষন দিয়ে থাকে। প্রতি বছর ভ্রাম্যমান ভ্যান মাধ্যমে এ প্রশিক্ষণ আয়োজন করেন। গত বছর ২৫ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়। তার মধ্যে অনেক ব্যবসাকেন্দ্র চারু করেছে। অনেকে চাকরী হয়েছে। আইসিটি প্রশিক্ষন গ্রহনে এই বছর বেশ বেকার যুবক আগ্রহী ছিল। সাক্ষাৎকার মাধ্যমে বাছাই কওে ৫০ জনকে অগ্রাধিকারদেওয়া হয়েছে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *