বাংলার জন্য ফেইসবুকে অনুবাদক নিয়োগ

ফেইসবুকে বাংলায় যাতে কোনো আপত্তিকর মন্তব্য না থাকে তা বোঝার জন্য একজন অনুবাদক নিয়োগ দিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে ইমেইলের মাধ্যমে ফেইসবুক কর্তৃপক্ষ জানিয়েছে।

২০১৫ সালে ৬ ডিসেম্বর ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক বৈঠক হয় সরকারের। ওই সময় আলোচনার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আমন্ত্রণে ফেইসবুকের দুই কর্মকর্তা বাংলাদেশে আসেন।

তারানা হালিম বলেন, আমাদের সঙ্গে বৈঠককালে ফেইসবুক কর্তৃপক্ষকে বাংলায় আপত্তিকর বিষয় মুছে ফেলার আহ্বান জানিয়েছিলাম। ফেইসবুক কর্তৃপক্ষ বাংলা ভাষা না জানায় তারা তা করতে পারত না। এখন তারা একজন অনুবাদক রেখেছেন। এর মাধ্যমে বাংলায় নারীর প্রতি মানহানিকর বা যেকোনো ধরনের আপত্তিকর কনটেন্ট তারা উঠিয়ে নেবেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে ৮ জানুয়ারি অনুবাদক রাখা-সংক্রান্ত ইমেইলটি করে ফেইসবুক কর্তৃপক্ষ। বিষয়টি ইতিবাচক হলেও সরকারের আপত্তির বিপরীতে কোনো কনটেন্ট এখনো ফেইসবুক থেকে সরানো হচ্ছে না জানিয়ে তারানা হালিম বলেন, গত এক মাসে অন্তত দুটি অভিযোগ তাদের কাছে করা হয়েছিল। তার একটিতেও আমরা সাড়া পাইনি। কিন্তু, গত ডিসেম্বরের বৈঠকে আমাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে আট থেকে ১০ দিনের মধ্যে সাড়া দেওয়ার কথা বলেছিল ফেইসবুক কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেইসবুকের সঙ্গে আলোচনার জন্য সোমবার সন্ধ্যায় সে দেশের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে তারানা হালিমের।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *