বাংলাদেশে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস


বাংলাদেশে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস


বাংলাদেশে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে শুক্রবার রাত পৌনে ৯টার দিকে ঢাকায় আসছেন।

হর্ষবর্ধন শ্রিংলার পর রিভা গাঙ্গুলী দাসকে বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বর্তমানে নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলি এতদিন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮৬ সালে ভারতের পররাষ্ট্র ক্যাডারে যোগদানের আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে অধ্যাপনা করেন।

তিনি সাংবাদিকদের আরও বলেন, আমি ঢাকায় নতুন নয়, হাইকমিশনার হিসেবে নতুন। বাংলাদেশ ভারতের মধ্যে আরও গভীরতর এবং আরও ভালো সম্পর্ক করার চেষ্টা করব। তিনি সবাইকে শুভেচ্ছাও জানান। ঢাকায় এসে আমি আনন্দিত।

আইসিসিআরে যোগ দেয়ার আগে নিউইয়র্কে ভারতীয় দূতাবাসেও কাজ করেন রিভা। বাঙালি এই নারী কূটনীতিক ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করেছেন রুমানিয়ায়।

দিল্লি ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে পড়াশোনার পাঠ চুকিয়ে সেখানেই শিক্ষকতা শুরু করেছিলেন রিভা। এরপর ১৯৮৬ সালে রিভা গাঙ্গুলি ৯০ এর দশকের শেষ দিকে ঢাকায় ভারতীয় কূটনীতিক হিসেবে কাজ করেছেন।

 

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *