গ্রামীন সড়ক-ব্রীজ: বরিশালে ২’শ কোটি টাকার ক্ষয়ক্ষতি

বরিশাল  :

ঘূণিঝড় রোয়ানুর প্রভাবে বরিশাল বিভাগে শুধু স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) এর ৩৫১.৪৮ কিলোমিটার সড়কের ক্ষতি সড়কের ক্ষতি সাধন হয়েছে।

যা মেরামত বা পূর্ণবাসনে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৯৭ লক্ষাধিক টাকা।

এছারা বরিশাল বিভাগে ৫৯ টি ব্রিজ ৭ টি ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে। রাস্তা ব্রীজ ও ভবনসহ মোট মেরামত বা পূর্ণবাসনে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ শত ৯৬ কোটি ৬২ লক্ষাধিক টাকা।

এসব রাস্তা,  ব্রীজ, ভবন উপজেলা, ইউনিয়ন ও গ্রামীন অঞ্চলে অবস্থিত।

বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল বিভাগীয় অফিসের অতিরিক্ত প্রধান প্রকৌশলী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী জামাল উদ্দিন।

তবে এটি একটি প্রাথমিক প্রতিবেদন আরো কয়েকদিন পরে নী¤œ অঞ্চলের পানি নেমে গেলে ক্ষতির আকারে পরিবর্তন ঘটতে পারে বলে জানান তিনি।

বরিশাল বিভাগের ৬ টি জেলা এ সংক্রান্ত প্রাথমিক একটি প্রতিবেদন ইতিমধ্যে ঢাকায় উর্ধতন কতৃপক্ষের নিকট প্রেরণ করেছেন।

সেই প্রাথমিক প্রতিবেদন হিসেবে পটুয়াখালি ঝেলায় ১৩৬.৪৪ কিলোমিটার রাস্তা, ৪ টি ব্রীজ, বরগুনা জেলায় ৪১.৮৬ কিলোমিটার রাস্তা, ৪৮ টি ব্রীজ, বরিশাল জেলায় ১৭.০৪ কিলোমিটার রাস্তা, ৩ টি ভবন, ভোলায় ১১৩ কিলোমিটার রাস্তা, ১ টি ব্রীজ, ৪ টি ভবন, পিরোজপুর জেলায় ২২ কিলোমিটার রাস্তা, ২ টি ব্রীজ ও ঝালকাঠি জেলায় ২১.১২ কিলোমিটার রাস্তা, ৪ টি ব্রীজ ক্ষতিগ্রস্থ হয়েছে। এসব সড়কের মধ্যে কাচার চেয়ে পাকা সড়কের পরিমানই বেশি।

এ হিসেবে বেশি রাস্তার ক্ষতি হয়েছে পটুয়াখালিতে, বেশি ব্রীজে ক্ষতি সাধন হয়েছে বরগুনায় এবং ভবন হয়েছে ভোলায়। অপরদিকে সবচেয়ে কম রাস্তার ক্ষতি হয়েছে বরিশালে।

পাশাপাশি বরিশালে কোন ব্রীজ ও পটুয়াখালি, বরগুনা, পিরোজপুর ও ঝালকাঠিতে এ দপ্তরের অধিন্যাস্ত কোন ভবনের ক্ষতি সাধন হয়নি।

প্রতিবেদন সংস্কারে জন্য বরগুনা জেলায় সর্বোচ্চ ১ শত ১৪ কোটি ৮৭ লক্ষ ও বরিশাল জেলায় সর্বোনিন্ম ৩ কোটি ৯০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *