বরিশালে ডায়বেটিস দিবসে আলোচনাসভা- র‌্যালি

৭১বিডি২৪.কম | করেসপন্ডেন্ট:


বরিশালবরিশাল : আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। এবারের প্রতিপাদ্য হচ্ছে “অন্ধত্ব এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন”। নানান কর্মসূচির মধ্য দিয়ে বরিশালে দিবসটি পালন করছে ডায়াবেটিস সমিতি ও স্বাস্থ্য বিভাগ।

দিবসটি পালন উপলক্ষে বরিশাল ডায়াবেটিস সমিতি উদ্যোগে সকালে র‌্যালী বের করা হয়। র‌্যালীটি নগরীর অশ্বিনী কুমার হলের সামনে থেকে শুরু হয়ে বান্দ রোডস্থ ডায়াবেটিস হাসপাতালে এসে শেষ হয়।

বরিশাল ডায়াবেটিস সমিতির সাধারণ সম্পাদক ডাঃ পীযূষ কান্তি দাস’র সভাপতিত্বে সেখানে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বরিশালের সিভিল সার্জন ডাঃ এএফএম সফিউদ্দিন আহম্মেদ ছাড়াও চিকিৎসক ও হাসপাতালে রেজিট্রেশণপ্রাপ্ত একাধিক রোগী উপস্থিত ছিলেন।

এছাড়া সকাল ৯ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত বিনা মূল্যে এ্যাডভোকেট হেমায়েত উদ্দিন ডায়াবেটিস হাসপাতালে ডায়াবেটিস রোগ নির্নয় পরীক্ষা করানোর হয়।

অপরদিকে সিভিল সার্জন ডাঃ এএফএম সফিউদ্দিন আহম্মেদ’র নেতৃত্যে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি সিভিল সার্জনের কার্যলয় থেকে শুরু হয়ে ব্রাউন্ড কম্পাউন্ডস্থ বিভাগীয় স্বাস্থ্য সম্মেলন কেন্দ্রে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য বিভাগের তথ্যানুযায়ী, বরিশাল বিভাগের ৬ জেলায় প্রায় ৬ লাখ মানুষ ডায়াবেটিস রোগ বহন করে চলচ্ছে। যা গতবছর ছিলো সাড়ে ৫ লাখের কাছাকাছি।

বরিশাল ডায়াবেটিস সমিতির সাধারণ সম্পাদক ডাঃ পীযূষ কান্তি দাস বলেন, এ বছর দিবসটির প্রতিপদ্র হলো “অন্ধত্ব এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন”। কাজেই এ রোগে আক্রান্ত রোগীদের চোখের সমস্যার উপর যথেস্ট খেয়াল রাখতে হবে। তাই তাদের রিয়মিত ভাবে চোখের চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *