ফেসবুকে শিশুদের ছবি আপলোডে সতর্কতা

(৭১বিডি২৪) অনলাইন ডেস্ক:

নিজের শিশুসন্তানের ছবি ফেসবুকে দিতে কে না ভালোবাসে? ফেসবুকের মা-বাবার কাছে সন্তানের জন্ম থেকে শুরু করে বেড়ে ওঠার বিভিন্ন ছবি আপলোড করা অন্যতম একটি পছন্দের কাজ।

কিন্তু সেই পছন্দের কাজ থেকে বিরত থাকার জন্য অভিভাবকদের নির্দেশ দিয়েছে ফ্রান্সের পুলিশ। অবশ্য এর কারণটিও অমূলক নয়। মা-বাবার মনের অজান্তেই পোস্টকৃত ছবিগুলো তাদের সন্তানদের জন্য ভয়ানক বিপদ ডেকে আনতে পারে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, কোমলমতি শিশুদের সাইবার নিরাপত্তা নিশ্চিত করার জন্যই ফ্রান্সের পুলিশ এই আদেশ জারি করেছে। কারণ অনলাইনে শিশুদের যৌন হয়রানির সংখ্যা বেড়ে চলেছে আশঙ্কাজনকভাবে। আর এর অন্যতম কারণ হচ্ছে সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েপড়া শিশুদের ছবিগুলো।

বিশেষজ্ঞরা বলছেন, অভিভাবকরা শিশুদের যে ছবিগুলো আপলোড করে থাকে তা অনেক সময় শিশু যৌন হয়রানকারীদের কাছে পৌঁছায়। যার ফলে শিশুদের অনলাইন নিরাপত্তা মারাত্মক ঝুঁকির মধ্যে পড়ে যায়।

এই ধরনের ঝুঁকি থেকে পরিত্রাণ পেতে ফ্রান্সের তথ্য নিরাপত্তা সংস্থা অভিভাবকদের আরো কিছু নির্দেশনা প্রদান করেছে। শিশুদের আপলোড করা ছবি যাতে সবাই দেখতে না পারে, সে জন্য ছবি আপলোডের সময় তার দর্শক সংখ্যা সীমাবদ্ধ করে দিতে বলা হচ্ছে ফেসবুকের গোপনীয়তা আরো জোরালো করার মাধ্যমে।

থেমে নেই ফেসবুকও। তাদের প্রকৌশল বিভাগের প্রধান জয় পারিখ একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, ফেসবুক খুব শিগগিরই একটি ফিচার তৈরি করতে যাচ্ছে, যেটি স্বয়ংক্রিয়ভাবে শিশুদের ছবি আপলোড করার সময় অভিভাবকদের প্রাইভেসির ব্যাপারে সতর্ক করে দেবে।

ফিচারটি সম্পর্কে ধারণা দিতে পারিখ জানান, ‘আমি যদি আমার সন্তানের পার্কে খেলারত অবস্থার কোনো ছবি দুর্ঘটনাবশত ‘পাবলিক’ করে আপলোড করি তখন এই ফিচার আমাকে বলবে : একটু অপেক্ষা করুন। এটি আপনার শিশুসন্তানের ছবি, সাধারণত এ ধরনের ছবি শুধু আপনার পরিবারের সদস্যরাই দেখতে পারে, আপনি যা করছেন সে ব্যাপারে কি আপনি নিশ্চিত? তিনি আরো জানান, প্রতিদিন ফেসবুকে প্রায় ২০০ কোটি ছবি আপলোড করা হয় এবং কষ্টকর হলেও নতুন ফিচারটি এভাবেই আপনাকে আপনার সন্তানের ছবি আপলোড করার আগে সতর্ক করে দেবে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *