ব্রেকিং নিউজ
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৮:১৮ পূর্বাহ্ন

ফেসবুকের নতুন চমক !

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক; / ৪৯৭ ভোট :
প্রকাশ : বুধবার, ১৮ আগস্ট, ২০২১
ফেসবুকের নতুন চমক !

ফেসবুক নতুন করে আবারও নিয়ে আসছে নতুন চমক। যুক্ত হচ্ছে ফেসবুকে নতুন ফিচার। মেসেঞ্জারের ভিডিও ও ভয়েজ কলের যুক্ত হতে যাচ্ছে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ সিস্টেম । এটি চালু করেছে টেক জায়েন্ট প্রতিষ্ঠানটি।

যার কারণে ফেসবুক নিজেও ব্যবহারকারীদের ভয়েস ও ভিডিও কল শুনতে ও দেখতে পারবে না। এটি শুধু মেসেঞ্জারের টেক্সট ভার্সনের চালু ছিল। এখন কলের গোপনীয়তার ক্ষেত্রে গোপনীয়তার নীতিমালা অনুসরণ করবে ফেসবুক। এর কারনে প্রেরক ও প্রাপকের মধ্যকার কনর্ভাসেশন সীমাবদ্ধ থাকবে ।

ফেসবুক তার ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারেও আপডেট এনেছে। সম্প্রতি এক ব্লগ পোস্টে ফেসবুক এই ঘোষণা দেয়। এতে জানানো হয়েছে, ২০১৬ সাল থেকেই ফেসবুকে টেক্সট মেসেজের ক্ষেত্রে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ চালু রয়েছে। তবে বিগত কয়েক বছর ধরে অডিও ও ভিডিও কল প্রতিনিয়তই বেড়েই চলেছে। প্রতিদিন প্রায় ১৫ কোটি ভিডিও কল হয়। আর এ গুলোকে বিবেচনায় রেখেই এবার অডিও ও ভিডিও কলেও পরিবর্তন আনা হয়েছে।

আরও পড়ুন- শাওমি নিয়ে এলো আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা

এছাড়া ইনস্টাগ্রামেও এই ধরনের পদক্ষেপ গ্রহণ করার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক।

এছাড়া একই সঙ্গে গ্রুপ চ্যাট, গ্রুপ ভয়েজ ও ভিডিও কলের ক্ষেত্রেও এই ব্যবস্থা চালু করা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে ফেসবুক।

‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রে নতুন আপডেট এনেছে ফেসবুক কতৃপক্ষ । এছাড়াও এই ফিচারে যুক্ত হল ‘টাইমার কন্ট্রোল’। এর কারনে ব্যবহারকারীরা নিজেই ঠিক করে নিতে পারবেন মেসেজ মুছে দেওয়ার সময়সীমা। এর সময়সীমা ৫ সেকেন্ড থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে নির্ধারিত করা হয়েছে । নিজের মত করে সময় সেট করে নিতে পারবে এবং সেই সময়ের পর অটো মুছে যাবে মেসেজ।


আপনার মতামত লিখুন :
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো সংবাদ...

নিউজ বিভাগ..