ব্রেকিং নিউজ
গলাচিপায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র ৭৬তম জন্মদিন উদযাপিত ঝালকাঠি জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড খান সাইফুল্লাহ পনির বামনায় আ,লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত নলছিটিতে এক বৃদ্ধের আত্মহত্যা স্ত্রীকে খুন করে খাটের নীচে কাঁথায় প্যাঁচিয়ে রাখলেন স্বামী তালতলীতে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় (৬) জনকে আসামী করে মামলা বামনায় দীর্ঘ ১১ বছর পর অনুষ্ঠিত হচ্ছে উপজেলা আ,লীগ সম্মেলন! চলছে নানা আয়োজন বামনা মহিলা ডিগ্রী কলেজের গভর্নিং বডির বিরুদ্ধে মিথ্যা অভিযোগে সভাপতির সংবাদ সম্মেলন ঝালকাঠিতে নানা আয়োজনে ইয়াস’র ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত নলছিটিতে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:২৪ অপরাহ্ন

ফুলবাড়ীতে গাছের শাখায় ঝুলছে থোকায় থোকায় আম

অমর চাঁদ গুপ্ত অপু, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি / ৮৫ ভোট :
প্রকাশ : শনিবার, ৪ জুন, ২০২২

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় চলতি মৌসুমে আমের বাম্পার ফলন হয়েছে। ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে এ বছর উপজেলার পৌর এলাকাসহ ৭টি ইউনিয়নে প্রায় ২০ হাজার আম চাষ করা হয়েছে। এতে উৎপাদন হয়েছে ৫ হাজার ৭৫০ মেট্রিক টন আম। আবহাওয়া অনুকূলে থাকায় এবং গুটি নষ্ট না হওয়ায় ফলটির ভালো ফলন হওয়ার অন্যতম কারণ।

উপজেলার বিভিন্ন এলাকার আম বাগান ঘুরে দেখা যায়, আম রুপালী, হাঁড়িভাঙ্গা, গোপাল ভোগ, ফজলি ও নাগ ফজলি, মিশ্রিভোগ ও লেঙড়া ও বেনানা ম্যাঙোসহ বিভিন্ন জাতের আম গাছের থোকায় থোকায় ঝুলছে। জ্যেষ্ঠ মাসের প্রথম সপ্তাহে বিচি থেকে উৎপাদিত এসব আমে ইতোমধ্যে পাক ধরেছে। তবে কলম করা গাছগুলোতে থাকা আম রুপালী, হাঁড়ি ভাঙ্গা, গোপাল ভোগ ও মিশ্রি ভোগ এখনও পাকতে শুর করেনি। আগামী এক-দেড় সপ্তাহের মধ্যেই এসব গাছের আমও পাকতে শুরু করবে।

আরও পড়ুন- দিনাজপুরে মাসব্যাপী ঐতিহ্যবাহী ১৬তম শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধন

উপজেলা শিবনগর এলাকার আম আতিয়ার রহমান বলেন, তার ৫ বিঘা জমির ওপর আম বাগান রয়েছে। বাগানে প্রায় ২০০ আম গাছ রয়েছে। প্রত্যেকটি গাছেই প্রচুর আম ধরেছে। আমের ভারে গাছের ডালগুলো মাটিতে নুয়ে পড়ছে। প্রতিটি আম রুপালীর গাছ কলমে তৈরি করা। তাই দুই বছর পর থেকেই ফল পাওয়া যাচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় আমের ফলন আশানুপ হয়েছে। বাজারে আমের দাম বর্তমানে ভালো পাওয়া যাচ্ছে। আম বিক্রি করে অন্তত সাড়ে তিন থেকে চাল লাখ টাকার আম বিক্রি করবেন কবে আশা করছেন।

অ¤্রবাড়ী গ্রামের স্কুল শিক্ষক আবুল হাসান বলেন, তার বাগানে শতাধিক বিভিন্ন প্রজাতির আম গাছ রয়েছে। প্রত্যেকটি গাছেই প্রচুর আম ধরেছে। আশা করা যাচ্ছে অন্তত লক্ষাধিক টাকার আম বিক্রি করতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, দিনাজপুর জেলায় এবার আবহাওয়া অনুক‚লে থাকায় আমের বাম্পার ফলন হয়েছে। ফুলবাড়ীসহ এর আশপাশের উপজেলাগুলোতেও আমের লফণ অনেক ভালো হয়েছে। আশেপাশের ঘোড়াঘাট, বিরামপুর ও নবাবগঞ্জ উপজেলায় আমের ফলন অনেক ভালো হয়েছে। ফুলবাড়ী উপজেলায় এ বছর ১০০ হেক্টর জমিও বেশি জমিতে আমের চাষ করা হয়েছে। কৃষি বিভাগের উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ হাজার ৭২০ মেট্রিক টন আম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ...

নিউজ বিভাগ..