ব্রেকিং নিউজ
এনজিও শাখা ব্যবস্থাপকের হাতে নারীর শ্লীলতাহানি ও মারধোরের  অভিযোগ ! গলাচিপায় ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার উদ্বোধন নারিকেল গাছ পরিষ্কার করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট স্কুলছাত্রের মৃত্যু গলাচিপায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র ৭৬তম জন্মদিন উদযাপিত ঝালকাঠি জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড খান সাইফুল্লাহ পনির বামনায় আ,লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত নলছিটিতে এক বৃদ্ধের আত্মহত্যা স্ত্রীকে খুন করে খাটের নীচে কাঁথায় প্যাঁচিয়ে রাখলেন স্বামী তালতলীতে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় (৬) জনকে আসামী করে মামলা বামনায় দীর্ঘ ১১ বছর পর অনুষ্ঠিত হচ্ছে উপজেলা আ,লীগ সম্মেলন! চলছে নানা আয়োজন
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৩:১৪ পূর্বাহ্ন

ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী গ্রামীণ তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’ অনুষ্ঠিত

অমর চাঁদ গুপ্ত অপু, ফুলবাড়ী, দিনাজপুর / ১১৯ ভোট :
প্রকাশ : রবিবার, ৯ জানুয়ারী, ২০২২
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী গ্রামীণ তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’ অনুষ্ঠিত

দিনাজপুরের ফুলবাড়ীতে বিপুল সংখ্যক দর্শক সমাগমের মধ্য দিয়ে গত শনিবার (৮ জানুয়ারি) অনুষ্ঠিত হয়েছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’।

দুপুর আড়াইটায় সুজাপুর গ্রামবাসীর উদ্যোগে সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত পাতা খেলা উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফুলবাড়ী পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস ছাত্তার। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নীরু শামনুন্নাহার, থানার ওসি আশ্রাফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য শিল্পপতি রাজু কুমার গুপ্ত, প্যানেল মেয়র মামুনুর রশিদ চৌধুরী, ফুলবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ওয়াহিদুল ইসলাম ডিফেন্স, দৈনিক দেশ মা’র যুগ্ম বার্তা সম্পাদক প্লাবন শুভ প্রমুখ।

সরেজমিনে দেখা যায়, মাঠের মাঝখানে পুঁতে রাখা হয়েছে একটি কলাগাছ। গোড়ায় পানিভর্তি মাটির ঘটি। পারপাশ চুন দিয়ে বৃত্তাকারে ঘিরে রাখা হয়েছে। খেলার মাঠটিও বৃত্তাকারে চিহ্ন দেওয়া হয়েছে। ঘটির পানিতে হাত ভিজিয়ে মাঠের বিভিন্ন পাশে খেলোয়াড়রা অবস্থান নিয়ে মাটিতে হাত রেখে শুরু হয় মন্ত্র পড়া। খেলায় ১০ জন মন্ত্রী (ওঝা বা তান্ত্রিক) এবং হাত খেলা বা পাতা হিসেবে ছিল জন।

আরও পড়ুন- স্ত্রীর মৃত্যুর কারন জানতে স্বামীকে আটক: পুলিশ হেফাজতে সেই স্বামীর আত্নহত্যা

মন্ত্রী বা তান্ত্রিক হিসেবে অংশ নেন খবিরুল ইসলাম, সাকির বাবলু, ছহির উদ্দিন, বাবলু হোসেন, আবু তাহের, মেহেদী হাসান, মনিরুল ইসলাম, মোকাররম হোসেন, মতিয়ার রহমান ও শ্যামল চন্দ্র। অন্যদিকে হাত খেলা বা পাতা হিসেবে অংশ নেন আক্তারুল ইসলাম, মুশফিকুর রহমান ও রহমত আলী।

জানা যায়, খেলায় ওঝা বা তান্ত্রিক মন্ত্রের সাহায্যে বেশি পাতাকে বস করে দাগের বাইরে নিয়ে আসতে পারলে সেই ওঝা বা তান্ত্রিক জয়লাভ করবে। অন্যদিকে পাতা ওঝার মন্ত্রে নিজেকে স্থির রেখে দাগের ভেতরে থাকতে পারলে তাকেও বিজয়ী বলে ঘোষণা করা হয়। ওঝা তার লক্ষ্য পূরণে ‘দুই চোখে দেখাদেখি/চার চোখে টানাটানি/সপ্ত চোখে বস/ওরে বম/আমাকে ছাড়িয়া যদি অন্যদিকে যাস/দোহাই তোর-মহাদেব/দোহাই তোর- ঈশ্বরের মাথা খাস’ মন্ত্রের সাহায্যে পাতাকে বস করে দাগের বাইরে নিয়ে আসতে কৌশল অবলম্বন শুরু করেন। কিন্তু মন্ত্রের শক্তিতে অনেক পাতা পরাস্ত করে বৃত্তের ভেতরে অবস্থান করে। আবার অনেকে বৃত্তের বাইরে ছুটে চলে আসে। দর্শকদের করতালি উৎসাহ আর উদ্দীপনার মধ্যে দিয়ে চলে খেলা। গ্রাম বাংলা এ ঐতিহ্যবাহী দেখা দেখতে হাজারো নারী-পুরুষের সমাগম ঘটে। টানা প্রায় ২ ঘণ্টা পর শেষ হয় তন্ত্র-মন্ত্রের পাতা খেলা।

খেলায় স্থানীয় খবিরুল ইসলামের দল দুইটি পাতা টেনে চ্যাম্পিয়ন হয় এবং একটি পাতা টেনে রানার আপ হন সাকির বাবলুর দল। শেষে চ্যাম্পিয়ন দলকে একটি খাসি ও রানার আপ দলকে দুটো রাজ হাঁস তুলে দেয়া হয়। খেলায় বিপুল সংখ্যক দর্শকের সমাগম ঘটে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ...

নিউজ বিভাগ..