পুতিন আবারও রাশিয়ার প্রেসিডেন্ট ‘নির্বাচিত’

:: ৭১বিডি২৪ডটকম :: অনলাইন ডেস্ক ::


পুতিন আবারও রাশিয়ার প্রেসিডেন্ট ‘নির্বাচিত’


আবারও ছয় বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ নিয়ে চতুর্থবারের মতো তিনি রাশিয়ার প্রেসিডেন্ট হলেন।

রোববার রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে বেশিরভাগ ভোট গণনার পর তিনি ৭৩.৯ শতাংশ ভোট পেয়েছেন । তার নিকতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ১১.২ শতাংশ ভোট পেয়ে ২য় অবস্থানে রয়েছেন বামপন্থী দলের পাভেল গ্রুদিনিন। খবর বিবিসির।

এছাড়া ন্যাশনালিস্ট লিব্যারাল ডেমোক্রেটিক পার্টির ভ্লাদিমির ঝিরিনোভস্কি ৬.৭ শতাংশ ভোট পেয়ে ৩য় এবং মিডিয়া ব্যক্তিত্ব সেনিয়া সোবচাক ২.৫ শতাংশ ভোট পেয়ে ৪র্থ অবস্থানে রয়েছেন।

২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচন থেকেও এবার পুতিনের ভোট বেড়েছে। সেবার পেয়েছিলেন ৬৪ শতাংশ ভোট। এবার গতবারের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি।

প্রাথমিক ফলাফল ঘোষণার পর মস্কোয় একটি সমাবেশে উচ্ছ্বসিত পুতিন বলেন, গত কয়েক বছরের অর্জনের স্বীকৃতি এই ফলাফল। এসময় একজন সাংবাদিক তার কাছে জানতে চান, আগামীতেও তিনি আবার ছয় বছরের জন্য নির্বাচনে দাঁড়াবেন কিনা?

হেসে ভ্লাদিমির পুতিন বলেন, আপনি যা বলছেন, তা খানিকটা মজার। আপনি কি মনে করেন, একশ’ বছর বয়স না হওয়া পর্যন্ত আমি এখানেই থাকবো?

অন্য প্রার্থীরা হলেন- পাভেল গ্রুদিনিন (কমিউনিস্ট পার্টি), কাসেনিয়া সোবচাক (সিভিল ইনিশিয়েটিভ), ভ্লাদিমির ঝিরিনোভস্কি (লিবারাল ডেমোক্রেটিক পার্টি), সের্গেই বাবুরিন (অল পিপলস ইউনিয়ন) মাক্সিম সুরিয়াখিন (কমিউনিস্টস অব রাশিয়া), বোরিস তিতভ (পার্টি অব গ্রোথ) এবং গিগোরি ইয়াভলিনস্কি (ইয়াভলোকো)।

 

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *