পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে দেশের সর্ববৃহৎ স্টিম টারবাইন স্থাপন


পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে দেশের সর্ববৃহৎ স্টিম টারবাইন স্থাপন


পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে দেশের সর্ববৃহৎ স্টিম টারবাইন স্থাপন করা হয়েছে । চলতি বছরের আগস্টে বাণিজ্যিকভাবে উৎপাদনে যাবে এর একটি ইউনিট।

জানা গেছে, এই একটি ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এতে বিদ্যুৎ উপাদনের খরচ বহুলাংশে কমে আসবে। উৎপাদিত বিদ্যুৎ যোগ হবে জাতীয় গ্রিডে।

বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিসিপিসিএল) সহকারী প্রকৌশলী মো. পিঞ্জুর রহমান বলেন, দিন-রাত শ্রমিকরা কাজ করে যাচ্ছেন দ্রুত চালুর জন্য। আমরা ইতিমধ্যে ইউনিট ১ এর টারবাইন বসিয়েছি।

তিনি বলেন, ইউনিট ১ এর টারবাইন থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে ।

পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা গেছে, ২০১৬ সালেল ১৪ অক্টোবরে কলাপাড়ার ধানখালীতে পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক জ্বালানি কয়লা ও দ্বিতীয় জ্বালানি ডিজেল। কয়লা ইন্দোনেশিয়া এবং অস্ট্রেলিয়া থেকে সরবরাহ করা হয়।

বর্তমানে ২৬৯০ মেগাওয়াট বিদ্যুৎ উপাদনের লক্ষে কাজ চলছে। ভবিষ্যত আরও ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে। বাংলাদেশ-চায়না পওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড বর্তমানে বাংলাদেশি ৮ হাজার ও ২ হাজার চাইনিজ শ্রমিক দিয়ে তিন শিফটে ২৪ ঘণ্টা কাজ করছে।


৭১বিডি২৪ডটকম/স্টাফ রিপোর্টার/পটুয়াখালী

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *