পাকিস্তানকে সতর্ক করল বাংলাদেশ

৭১বিডি২৪ডটকম ॥ অনলাইন ডেস্ক;


পাকিস্তানকে সতর্ক করল বাংলাদেশ


বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে একটি ভিডিও প্রচারের ঘটনায় পাকিস্তানের হাইকমিশনারকে তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার বিকেলে পাকিস্তানের হাইকমিশনার রফিউজ্জামান সিদ্দিকী পররাষ্ট্র মন্ত্রণালয়ে গেলে তাকে এ সতর্ক করা হয়। পকিস্তানের এ ধরনের প্রবণতা দুই দেশের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে বলে সতর্ক করা হয়েছে দেশটির হাইকমিশনারকে।

এর আগে সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করা ওই ভিডিওকে কেন্দ্রে করে ঢাকায় পাকিস্তানের হাইকমিশনারকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকরা এ বিষয়ে প্রশ্ন করলে হাইকমিশনার রফিউজ্জামান নো কমেন্টস বলে চলে যান।

সম্প্রতি পাকিস্তান অ্যাফেয়ার্স নামে একটি ফেসবুক পেজ থেকে ১৩ মিনিট ৪৫ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করা হয়, যেখানে বলা হয়, শেখ মুজিবুর রহমান নন, জিয়াউর রহমানই বাংলাদেশের স্বাধীনতার ঘোষক। আর বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর তাজউদ্দীন আহমেদ এ ব্যাপারে তখনকার মেজর জিয়াকে সমর্থন দেন। ভিডিওতে আরো দাবি করা হয়, শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতাই চাননি, তিনি স্বায়ত্তশাসন চেয়েছিলেন।

ঢাকায় পাকিস্তান হাইকমিশন গত বৃহস্পতিবার তাদের ফেসবুক পেজে ওই ভিডিও শেয়ার করলে বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশিত হয়। পরে এ নিয়ে সমালোচনা শুরু হলে হাইকমিশনের ফেসবুক পেজ থেকে ওই ভিডিও সরিয়ে ফেলা হয়।

পরে সচিব কামরুল আহসান বলেন, ইতিহাস বিকৃতির ওই চেষ্টার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ এবং এ বিষয়ে পাকিস্তানকে সতর্ক করে দিয়েছে। হাইকমিশনারকে বলা হয়েছে, এরকম চললে দুই দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে। ইতিহাস ইতিহাসই। অপপ্রচার করে ইতিহাসকে ভিন্ন পথে নেওয়া যাবে না।

সচিব জানান, পাকিস্তানের হাইকমিশনার দুঃখ প্রকাশ করে বলেছেন, এ ঘটনা ‘অনিচ্ছাকৃত’ এবং তারা বিষয়টি বুঝে উঠতে পারেননি। পরে তারা ভিডিওটি তাদের ফেসবুক পেজ থেকে সরিয়ে ফেলেছেন।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *