February 21, 2024, 9:02 am

পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক;
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন অবশেষে জনগণের দাবি মেনে নিয়ে পদত্যাগ করছেন। আগামীকাল (সোমবার) মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি রাজা আল সুলতান আব্দুল্লাহ বরাবর পদত্যাগপত্র জমা দেবেন।

দেশটির সংবাদ মাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে ও মালয়েশিয়াকিনির প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

২০২০ সালে মালয়েশিয়ার পার্লামেন্ট দেওয়ান রাকাইয়েতের সদস্যদের ভোটে জিতে দেশের প্রধানমন্ত্রীর পদে আসীন হয়েছিলেন মুহিউদ্দিন ইয়াসিন।

করোনা মাহামরি মোকাবিলায় ব্যর্থতা, স্বেচ্ছাচারিতা, মহামারি পরিস্থিতিতে অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে রাজাকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেওয়ার অভিযোগ রয়েছে মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে।

এর আগে গত বছরের মার্চে মাহাথির মোহাম্মদের আকস্মিক পদত্যাগের পর সামান্য সংখ্যাগরিষ্ঠতায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মহিউদ্দিন ইয়াসিন।

আরও পড়ুন- পালাতে পারেন আফগান প্রেসিডেন্ট

অপরদিকে বিরোধীদলীয় পার্লামেন্ট সদস্য ও রাজনীতিবিদরাও ইয়াসিনের কাছে পদত্যাগের দাবি জানায়।

পদত্যাগের এই দাবি প্রত্যাখ্যান করে সেপ্টেম্বরে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণে আস্থাভোটে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন মহিউদ্দিন ইয়াসিন। তবে শেষ পর্যন্ত ১৭ মাসের শাসনের অবসান ঘটিয়ে পদত্যাগের কথা জানালেন তিনি।

১৩ আগস্ট এক পার্লামেন্ট অধিবেশনে মুহিউদ্দিন প্রথমবারের মতো স্বীকার করেন, তার সংখ্যাগরিষ্ঠতা নেই। একইসঙ্গে আইন প্রণেতাদের তিনি প্রস্তাব দেন আগামী সেপ্টেম্বরে আস্থা ভোটে তাকে সমর্থন দেওয়া হলে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারে যেসব প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, সেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। তবে তার ওই প্রস্তাব সর্বসম্মতিক্রমে প্রত্যাখ্যান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা