বুধবার, ১৯ মে ২০২১, ০১:২৭ পূর্বাহ্ন
নোটিশ বোর্ড :
দেশের সকল বিভাগের জেলা, উপজেলা, থানা পর্যায়ে প্রতিনিধি আবশ্যক আগ্রহী প্রার্থীগন আমাদের সাথে যোগাযোগ করুন। মোবাইল নম্বরঃ +8801618833566, ইমেইলঃ 71bd24@gmail.com

দেশে রাশিয়া ও চীনের ভ্যাকসিন উৎপাদনের অনুমোদন

স্টাফ রিপোর্টার ; / ৯৬ শেয়ার
আপডেটের সময়ঃ বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
দেশে রাশিয়া ও চীনের ভ্যাকসিন উৎপাদনের অনুমোদন

বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাদনে রাশিয়া ও চীনকে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৮ এপ্রিল) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার এ কথা জানান।

বাংলাদেশের কোন কোম্পানির মাধ্যমে উৎপাদন হবে? এ প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার বলেন, ‘সেটা আলোচনায় উঠে আসেনি। তবে কোন কোম্পানিগুলো উৎপাদনে সক্ষম সেটা বলা হয়েছে। এই টিকা উৎপাদনের জন্য যে টাকা খরচ হবে সেটা পরবর্তী অর্থনৈতিক কমিটিতে অনুমোদন দেয়া হবে। চীনও সিনোভ্যাক্স উৎপাদনের বিষয়ে আলাপ করেছে। বাংলাদেশ ও চীন দুপক্ষই এটি উৎপাদনে একমত হয়েছে। যত দ্রুত সম্ভব বাংলাদেশে উৎপাদন হবে।

আরও পড়ুন- সূর্যের আলো হতে পারে করোনার ভ্যাকসিন!

রাশিয়ার ‘স্পুতনিক’ ও চীনের ‘সিনোফার্ম’ থেকে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে বাংলাদেশে ভ্যাকসিন উৎপাদনের প্রস্তাব। মন্ত্রিসভা কমিটি প্রস্তাবটি নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। রাশিয়ার স্পুতনিক ও চীনের সিনোফার্ম- এ দু’টি নাম জানা গেছে।

বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মর্তারা। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

আরও পড়ুন- সাংবাদিকদের ১০ কোটি টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ