দেশের অগ্রগতিতে নারীর অবদান অস্বীকারের সুযোগ নেই

 

:: ৭১বিডি২৪ডটকম :: ব্যুরো প্রধান ::


দেশের অগ্রগতিতে নারীর অবদান অস্বীকারের সুযোগ নেই


:: বরিশাল :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, দেশ যে এগিয়ে যাচ্ছে তাতে নারীর অবদান রয়েছে। যা অস্বীকার করার সুযোগ নেই। আজ অফিস আদালত, শিল্প-কলকারখানা সব জায়গাতে নারীর উপস্থিতি বাড়ছে। আগের থেকে প্রাথমিকে ছেলেদের থেকে মেয়েদের সংখ্যা বেড়ে গেছে।

রোববার দুপুরে বরিশাল নগরের সার্কিট হাউসের সভাকক্ষে মহিলা বিষয়ক সংস্থার আয়োজনে “তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)” নিয়ে অবহিতকরন সেমিনারে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন,  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় কর্তৃক “তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন” শীর্ষক প্রকল্পটি গ্রহন করা হয়।মন্ত্রনালয়ের মহিলা সংস্থা কর্তৃক এ প্রকল্পের প্রথম পর্যায়ে ১৩ টি উপজেলায় সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে।ধারবাহিকতা বজায় রেখে এখন তথ্য প্রযুক্তির সহজলভ্যতা ৪৯০ টি উপজেলায় তৃণমূল নারীদের নিকট পৌছে দেয়ার লক্ষ্যে ৫ বছর মেয়াদী দ্বিতীয় পর্যায়ে প্রকল্প গৃহীত হয়েছে।যেখানে প্রতিটি উপজেলায় একটি করে তথ্যকেন্দ্র ও তথ্য আপারা থাকবেন।

তিনি বলেন, এরফলে তথ্য আপা নারীদের বাড়িতে বাড়িতে গিয়ে ল্যাপটপ ব্যবহার করে শিক্ষা, সাস্থ্য, আইন ব্যবসা, জেন্ডার এবং কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সামধান করবেন। এছাড়াও তথ্যআপারা তথ্যকেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত গ্রহন, সরকারি সেবা সমুহের সহজলভ্যতা নিশ্চিতকরাসহ নানান কার্যক্রম সম্পাদন করবেন। বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার গোলাম মোস্তফার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বরিশাল সদর আসনের সাংসদ জেবুন্নেছা আফরোজ এমপি।

উপস্থিত ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মাহামুদা শারমিন বেনু, মীনা পারভিন, আনোয়ারা বেগম, মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম, বরিশালের জেলা প্রশাসক মো:হাবিবুর রহমান সহ অন্যরা।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *