ব্রেকিং নিউজ
এনজিও শাখা ব্যবস্থাপকের হাতে নারীর শ্লীলতাহানি ও মারধোরের  অভিযোগ ! গলাচিপায় ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার উদ্বোধন নারিকেল গাছ পরিষ্কার করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট স্কুলছাত্রের মৃত্যু গলাচিপায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র ৭৬তম জন্মদিন উদযাপিত ঝালকাঠি জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড খান সাইফুল্লাহ পনির বামনায় আ,লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত নলছিটিতে এক বৃদ্ধের আত্মহত্যা স্ত্রীকে খুন করে খাটের নীচে কাঁথায় প্যাঁচিয়ে রাখলেন স্বামী তালতলীতে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় (৬) জনকে আসামী করে মামলা বামনায় দীর্ঘ ১১ বছর পর অনুষ্ঠিত হচ্ছে উপজেলা আ,লীগ সম্মেলন! চলছে নানা আয়োজন
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:৩৬ অপরাহ্ন

দিনাজপুর শিক্ষাবোর্ডের এইচ.এস.সির পাশের হার ৯২.৪৩ শতাংশ, জিপিএ ১৫৩৪৯

রফিকুল ইসলাম ফুলাল, দিনাজপুর প্রতিনিধি / ১৪৮ ভোট :
প্রকাশ : রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২
দিনাজপুর শিক্ষাবোর্ডের এইচ.এস.সির পাশের হার ৯২.৪৩ শতাংশ, জিপিএ ১৫৩৪৯

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গড় পাশের হার ৯২ দশমিক ৪৩ শতাংশ। এবারও পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদেরে চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে।

১৩ ফেব্রয়ারী/২২ রবিবার দুপুর সাড়ে ১২টায় বোর্ডের নিজস্ব মিলনায়তনে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান এই ফলাফল ঘোষণা করেন। তিনি জানান, দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৫ হাজার ৯৮৬ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১৩ হাজার ৪৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪ হাজার ৪৮৪ জন। গড় পাশের হার ৯২ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৫৩৪৯ জন। ছাত্রদের পাশের হার ৯০ দশমিক ৭৪ শতাংশ ও ছাত্রীদের পাশের হার ৯৪ দশমিক ১০ শতাংশ। প্রতিবারের মতো এবারেও ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশী। এবারে শতভাগ পাশ করেছে ৫৩টি কলেজ। তবে শূন্য ফলাফল অর্থাৎ একজনও পাশ করেনি এমন কলেজের সংখ্যা কমে হয়েছে ২টি। ২০১৯ সালে এর সংখ্যা ছিল ৭টি।

বিজ্ঞান বিভাগে অংশগ্রহণকারী ২৫ হাজার ১৯০ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ন হয়েছে ২১ হাজার ৭১৪ জন। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৬৬ জন। বিজ্ঞান বিভাগে গড় পাশের হার ৮৮.২৬ শতাংশ। মানবিক বিভাগে ৭৭ হাজার ৫৪৯ জনের মধ্যে ৭২ হাজার ২৯০ জন পরীক্ষার্থী উত্তীর্ন হয়েছে। মানবিক বিভাগে গড় পাশের হার ৯৫.৫৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪৬৮৫ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৩ হাজার ২৪৭ জনের মধ্যে উত্তীর্ন হয়েছে ১০ হাজার ৪৮০ জন। গড় পাশের হার ৮২ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৫৯৮ জন।

ফলাফল প্রকাশ করে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, এবারে গতবারের তুলনায় ফলাফল ভাল হয়েছে। এবারে মোট অকৃতকার্য হয়েছে ৮ হাজার ৫৬০ পরীক্ষার্থী। এবারে ২টি কলেজ থেকে কেউই পাশ করতে পারেনি। যেসব কলেজ থেকে কেউই পাশ করতে পারেনি, কোন কারণ দর্শানো ব্যতিরেকেই সেসব কলেজ বন্ধ করে দেয়ার কথা জানান তিনি।

তিনি আরো জানান, দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার ২০৩টি কেন্দ্রের মাধ্যমে ৬৬৭টি কলেজ এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ৫৩টি, ১০-৫০ ভাগ পাশকৃত কলেজের সংখ্যা ১০টি ও ৫০-৯৯ ভাগ পাশকৃত কলেজের সংখ্যা ৬০২টি।

দশ টাকার জন্য দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া ছাত্রকে গলা কেটে হত্যা

বরগুনায় ৪৮ হাজার পিস ইয়াবাসহ একজনকে গ্রেফতার

এক যুবককে কুপিয়ে হত্যা

ইউপি সদস্যকে ইয়াবাসহ গ্রেফতার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ...

নিউজ বিভাগ..