তৃতীয় ধাপে ২৫ জেলার ১২৭টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে


নির্বাচন


পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৪ মার্চ রোববার সাত বিভাগের ২৫ জেলার ১২৭টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার(১৪ফেব্রুয়ারী) বিকেলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এই তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী তৃতীয় ধাপের উপজেলা পরিষদের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৫ ফেব্রুয়ারি। দাখিল করা মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ২৮ ফেব্রুয়ারি এবং এই ১২৭ উপজেলায় ভোটগ্রহণ হবে ২৪ মার্চ।

উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট ১০ মার্চ অনুষ্ঠিত হবে। মনোনয়ন দাখিল ১১ ফেব্রুয়ারি, যাচাইবাছাই ১২ ফেব্রুয়ারি এবং প্রত্যাহার ১৯ ফেব্রুয়ারি।

এছাড়া দ্বিতীয় ধাপে দেশের ১২৯ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ মার্চ। তফসিল অনুযায়ী, এই ধাপের নির্বাচনের জন্য প্রার্থীরা আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। পরে ২০ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে এবং বাছাইয়ে বৈধ ঘোষিত প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি।

তৃতীয় ধাপের নির্বাচনি উপজেলা গুলো হল:

রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ।

রংপুর জেলার রংপুর সদর, মিঠাপুকুর; চুয়াডাঙ্গা জেলার উপজেলা সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলা; মাগুরা জেলার সদর উপজেলা, শ্রীপুর, শালিখা, মহম্মদপুর।

নড়াইল জেলার সদর উপজেলা, কালিয়া ও লোহাগড়া উপজেলা; সাতক্ষীরার সদর উপজেলা, আশাশুনি, শ্যামনগর, কালীগঞ্জ, কালারোয়া, তালা ও দেবহাটা; কুষ্টিয়া সদর উপজেলা, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর উপজেলা।

মেহেরপুর জেলার মেহেরপুর সদর উপজেলা, মুজিবনগর ও গাংনী; ঝিনাইদহ জেলার সদর উপজেলা, শৈলকুপা, হরিণাকুণ্ডু ও কালীগঞ্জ উপজেলা।

বরিশাল জেলার সদর উপজেলা, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলছাড়া, মুলাদী ও হিজলা উপজেলা।

ঝালকাঠি জেলার সদর উপজেলা, নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলা; ভোলার বোরহানউদ্দিন উপজেলা।

এছাড়া, ময়মনসিংহের শেরপুর জেলার নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলা; মাদারীপুরের শিবচর, কালকিনি ও রাজৈর উপজেলা; শরীয়তপুরের সদর উপজেলা, জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরঘাট।

গোপালগঞ্জ জেলার সদর উপজেলা, টুঙ্গীপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলা; রাজবাড়ী জেলার সদর উপজেলা, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি।

মানিকগঞ্জ জেলার সদর উপজেলা, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর, হরিরামপুর ও সাটুরিয়া উপজেলা, নরসিংদীর সদর উপজেলা, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা উপজেলা।

কিশোরগঞ্জ জেলার সদর উপজেলা, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটন, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব উপজেলা; চাঁদপুরের সদর উপজেলা, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা; লক্ষ্মীপুরের সদর উপজেলা, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলা।

চট্টগ্রাম জেলার বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, লোহাগাড়া ও বাঁশখালী উপজেলা।

কক্সবাজার জেলার সদর উপজেলা, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ উপজেলায় তৃতীয় ধাপে নির্বাচন হবে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *