ঢাকা উত্তর সিটির নির্বাচন ফেব্রুয়ারিতে

৭১বিডি২৪ডটকম ॥ অনলাইন ডেস্ক;


ঢাকা উত্তর সিটির নির্বাচন ফেব্রুয়ারিতে


ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল ঘোষণা হবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে। একই সঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নবগঠিত ৩৬টি সাধারণ ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদেও একই দিনে ভোট হবে। গতকাল আগারগাঁওস্থ নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

বৈঠক শেষে হেলালুদ্দীন বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচনে কোনো জটিলতা নেই। তাই কমিশন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে তফসিল এবং ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোট করার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে তিনটি তফসিল একদিনেই ঘোষণা করা হবে এবং একই দিনে ভোট হবে।

হেলালুদ্দীন আহমদ জানান, নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলোয় যারা নির্বাচিত হবেন, তাদের মেয়াদ হবে এই সিটি করপোরেশনের বাকি মেয়াদ পর্যন্ত। তিনি দাবি করেন, নির্বাচন কমিশন আইনি দিক পর্যালোচনা করেছে। তাই এ নির্বাচন নিয়ে আইনি কোনো জটিলতা নেই।

এক প্রশ্নের জবাবে ইসি ভারপ্রাপ্ত সচিব বলেন, আগামী ৩১ জানুয়ারি নতুন ভোটার তালিকা প্রকাশ করা হবে। যারা এবার ভোটার হয়েছেন, তারা নির্বাচনে ভোট দিতে পারবেন, তবে প্রার্থী হতে পারবেন না।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তরের ভোট হওয়ার পর ১৪ মে প্রথম সভা হয়। সে হিসাবে নির্বাচিত মেয়র ও কাউন্সিলররা বাকি মেয়াদের জন্য অর্থাৎ ২০২০ সালের ১৩ মে পর্যন্ত বহাল থাকবেন। ৩০ নভেম্বর ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মৃত্যুবরণ করেন। ১ ডিসেম্বর থেকে পদটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সেই সঙ্গে ৪ ডিসেম্বর মেয়রের শূন্যপদে নির্বাচন করার ব্যবস্থা নিতে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত মন্ত্রণালয়ের অনুরোধপত্র ইসি সচিবের কাছে পাঠানো হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পুরাতন ৩৬টির সঙ্গে নতুন ১৮টি ওয়ার্ড যোগ হওয়ায় মোট ওয়ার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪টি। আর দক্ষিণ সিটির ওয়ার্ড সংখ্যা ৫৭টি থেকে বেড়ে হয়েছে ৭৫টি।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *