ডাক্তারদের ফি’র পরিমাণ নির্ধারণ করে দিবে সরকার:স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী

ডাক্তাররা তাদের ইচ্ছামতো রোগীদের কাছ থেকে ফি নিতে না পারেন, সেজন্য ডাক্তারদের ফি’র পরিমাণ নির্ধারণের একটি পরিকল্পনা সরকারের রয়েছে বলে মন্তব্য করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।


ডাক্তারদের ফি’র পরিমাণ নির্ধারণ করে দিবে সরকার:স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী


বৃহস্পতিবার জাতীয় সংসদে সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী ডাক্তারদের অতিরিক্ত ফি আদায় নিয়ে অভিযোগ তুলে ধরেন তার অভিযোগের জবাবে এই তথ্য জানান তিনি।

জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়ে সরকারের পরিকল্পনার কথা উল্লেখ করে বলেন, চিকিৎসকদের রোগীদের কাছ থেকে ফি নির্ধারণের বিষয়ে উচ্চপর্যায়ের কমিটি গঠনপূর্বক একটি নীতিমালা প্রণয়নের চিন্তা-ভাবনা সরকারের রয়েছে।

মো. মোজাফফর হোসেনের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ‘ডাক্তারদের অভাবে দেশে বিদ্যমান ইউনিয়ন স্বাস্থ্যসেবা ক্লিনিকগুলো পরিত্যক্ত অবস্থায় নেই। কারণ দেশের অধিকাংশ ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে একজন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (স্যাকমো), একজন ফার্মাসিস্ট ও একজন অফিস সহায়ক কর্মরত আছেন। তবে কেন্দ্রগুলোতে এমবিবিএস ডাক্তারের পদ শূন্য থাকায় গরিব জনসাধারণ উন্নত চিকিৎসা সুবিধা প্রাপ্তি থেকে কিছুটা বঞ্চিত হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘দেশে ১০ হাজার চিকিৎসক নিয়োগ কার্যক্রম চলমান আছে। নিয়োগ কার্যক্রম সম্পন্ন হলে সরকারি বিধি-বিধানের আলোকে তাদের সকলকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে পদায়ন করা হবে। শূন্যপদ দ্রুত পূরণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। তারই প্রেক্ষাপটে খুব দ্রুত নিয়োগ কার্যক্রম সম্পন্ন হবে বলে আসা করা যায়।’

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *