জাতিসংঘকে রাখাইনে প্রবেশের অনুমতি দিল মিয়ানমার

৭১বিডি২৪ডটকম ॥ অনলাইন ডেস্ক;


জাতিসংঘকে রাখাইনে প্রবেশের অনুমতি দিল মিয়ানমার


জাতিসংঘকে রাখাইন রাজ্যে খাদ্যসহায়তা দেওয়ার অনুমতি দিয়েছে মিয়ানমার সরকার। আজ শুক্রবার বিশ্ব খাদ্য কর্মসূচি এ কথা জানিয়েছে।

সংস্থাটির মুখপাত্র বেটিনা লুয়েশার রয়টার্সকে জানান, মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলের খাদ্যসহায়তা দেওয়ার ব্যাপারে সবুজসংকেত পেয়েছে সংস্থাটি। তিনি বলেন, ‘বিষয়টি সমন্বয় করার জন্য আমরা সরকারের সঙ্গে কাজ করব।’

তবে ঠিক কবে থেকে ওই কর্মসূচি শুরু করবেন তা জানাতে পারেননি লুয়েশার। বিষয়টি নিয়ে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করা হবে বলে জানান তিনি। দুই মাস ধরে রাখাইনে বিশ্ব খাদ্য কর্মসূচির কার্যক্রম নিষিদ্ধ ছিল।

লুয়েশার বলেন, ‘আমরা আগে সেখানকার পরিস্থিতি দেখতে চাই। সেখানে না গেলে বোঝাটা বেশ কঠিনই।’

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে গত ২৫ আগস্টের পর থেকে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করতে থাকে। জাতিসংঘ এরই মধ্যে বলেছে, রাখাইনের ওই এলাকায় ‘জাতিগত নিধন’ চলছে।

রাখাইনের উত্তরাঞ্চল থেকে গত দুই মাসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যমতে, বাংলাদেশে এখন মোট আট লাখেরও বেশি রোহিঙ্গা বাস করে।

রাখাইনের ওই এলাকায় আগেও কাজ করেছে বিশ্ব খাদ্য সংস্থা। এক লাখেরও বেশি রোহিঙ্গা মুসলিম ও বৌদ্ধকে খাদ্যসহায়তা দিয়েছে সংস্থাটি।

রাখাইনের মংডু ও বুথিডং থেকে রোহিঙ্গারা বেশি বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) জানিয়েছে, এসব এলাকার শিশুদের মধ্যে অপুষ্টির হার বেশি।

ইউনিসেফ জানিয়েছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া ৬০ হাজারের মতো রোহিঙ্গা শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করে। সেখানে প্রায় দুই হাজার শিশু পাওয়া যায়, যারা তীব্র অপুষ্টিতে ভুগছে।

সুএ:এনটিভি

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *