ব্রেকিং নিউজ
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:১১ অপরাহ্ন

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভাগীয় পরামর্শ সভা অনুষ্ঠিত

আমির হোসেন, ঝালকাঠি প্রতিনিধিঃ / ১২৩ ভোট :
প্রকাশ : সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভাগীয় পরামর্শ সভা অনুষ্ঠিত

জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলায় জাতীয় অভিযোজন পরিকল্পনা (এনএপি) প্রণয়নের কাজ শেষ পর্যায়ে। আগামী ১৫ মার্চের আগেই প্রস্তাবিত এ পরিকল্পনা সরকারের কাছে জমা দেওয়া হবে। এতে পার্বত্য জেলার পাশাপাশি গুরুত্ব পাবে উপকূলীয় জেলাগুলো। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জাতীয় অভিযোজন পরিকল্পনার সমন্বয়ক মো. মিজানুল হক চৌধুরী এ কথা জানিয়েছেন।

সোমবার (১৪ ফেব্রুয়ারী) দুপুরে ঝালকাঠি জেলা প্রশাসকের সভাকক্ষে স্টেকহোল্ডারদের নিয়ে বরিশালের বিভাগীয় পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মিজানুল হক চৌধুরী জানান, উপকূলীয় জেলা গুলোকে প্রধান্য দিয়ে জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রণয়নের কাজ করা হচ্ছে। এটি এখন শেষ পর্যায়ে। জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলবাসীকে যেসব সমস্যা মোকাবেলা করতে হচ্ছে, তা সমাধানে কাজ করা হবে বলেও জানান তিনি।

ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলীর সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ ও জলবায়ু বিজ্ঞানী অধ্যাপক ড. আইনুন নিশাত। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন অনুবিভাগ) সঞ্জয় কুমার ভৌমিক। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহযোগিতায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন অনুবিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (জাতিসংঘ অনুবিভাগ) যৌথভাবে এ পরামর্শ সভার আয়োজন করে। সভায় অনলাইনে বরিশাল বিভাগের ছয়টি জেলার প্রশাসনের কর্মকর্তারা অংশ নেন।

মরিচের গুঁড়া ছিটিয়ে অটোরিকশা ছিনতাইকালে পুলিশ সদস্য আটক

দশ টাকার জন্য দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া ছাত্রকে গলা কেটে হত্যা

বরগুনায় ৪৮ হাজার পিস ইয়াবাসহ একজনকে গ্রেফতার

এক যুবককে কুপিয়ে হত্যা

ইউপি সদস্যকে ইয়াবাসহ গ্রেফতার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ...

নিউজ বিভাগ..