চা শিল্পকে উন্নত করার পদক্ষেপ জাতির পিতা নিয়েছিলেন

৭১বিডি২৪ডটকম ॥ নিজস্ব প্রতিবেদক;


চা শিল্পকে উন্নত করার পদক্ষেপ জাতির পিতা নিয়েছিলেন


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে চা শিল্পকে উন্নত করার পদক্ষেপ জাতির পিতা নিয়েছিলেন। মুক্তিযুদ্ধের সময় চা শ্রমিকদের ওপর অনেক অত্যাচার হয়েছিল। রবিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে আয়োজিত চা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চা শ্রমিকদের ঘরবাড়ি নির্মাণে চা বাগান মালিকদের ২ শতাংশ হারে গৃহায়ণ ঋণ দেওয়ার কথা ঘোষণা করেন।

এসময় চায়ের বহুমুখী করণের আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন: দেশের অর্থনীতি মজবুত করতে হলে বৈদেশিক মুদ্রা অর্জন করতে হবে। ১৯৭০ সালে ৩ কোটি কেজি চা উৎপাদন হতো। ২০২৫ সাল নাগাদ ১৪ কোটি কেজি চা উৎপাদনের লক্ষ নিয়ে আমরা এগোচ্ছি। পঞ্চগড়ের দিকে দেখলাম, বাংলাবান্দা বর্ডারের কাছে ভারতের দিকে ওরা চা বাগান করেছে। ওখানে গাড়ি যায় না। হেঁটে গিয়ে আমরা দেখলাম। বললাম, ওদের ওদিকে চা বাগান আছে, আমাদের কেন নেই? একই তো মাটি। ডিজিকে বললাম একটা চারা এনে দেখেন লাগালে গাছ হয় কিনা।

প্রধানমন্ত্রী বলেন, চা একটি জনপ্রিয় পানীয়। দেশ বিভাগের আগে সিলেটের মালনীছড়ায় চা বাগান ছিল। সেখানে উপমহাদেশের বিভিন্ন এলাকা থেকে শ্রমিকদের এনে চায়ের চাষ করানো হতো। ১৯৫৬ সালে যুক্তফ্রন্ট সরকার গঠন করে। শাসনতন্ত্র রচনা করে। কিন্তু, বঙ্গবন্ধু সে সরকার থেকে এক বছর পর দল গোছানোর জন্য বেরিয়ে যান। এরপর তাকে চা বোর্ডের চেয়ারম্যান করা হয়। তিনিই শ্রীমঙ্গলে চা বোর্ডের অফিস প্রতিষ্ঠাসহ মতিঝিলে এর একটি অফিস করেন। সেই জায়গায় আজ বহুতল ভবন করার জন্য আমি ভিত্তিপ্রস্তর স্থাপন করে এসেছি। চা বাগান মালিকদের ১০০ বিঘা পর্যন্ত জমির মালিকানা সংরক্ষণে বিশেষ ভূমিকা রেখেছিলেন বঙ্গবন্ধু।

তিনি বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় এসে চা উৎপাদনেও আমরা যথেষ্ট উদ্যোগ গ্রহণ করেছি। চা মালিকদের অনুরোধের পরিপ্রেক্ষেতে জেনারেটরের ওপর থেকে ট্যাক্স তুলে নেই। চা শ্রমিক ও তাদের পরিবারের স্বাস্থ্য, শিক্ষা , গর্ভবর্তী মায়েদের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করি।

এসময় তিনি চা শ্রমিকদের মঙ্গলের প্রতি দৃষ্টি দিতে চা বাগানের মালিকদের প্রতি আহ্বান জানান। পাশাপাশি চা শ্রমিকদের প্রতি অনুরোধ করেন, যেখান থেকে জীবিকা হচ্ছে সেই বাগানের প্রতি তারা যেন যথেষ্ট যত্নবান হন।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *