চলে গেলেন ঔপন্যাসিক,দার্শনিক উমবের্তো একো

(৭১বিডি২৪)আন্তর্জাতিক ডেস্ক:

খ্যাতিমান ইতালীয় ঔপন্যাসিক ও সাহিত্য সমালোচক উমবার্তো ইকো আর নেই। শুক্রবার ৮৪ বছর বয়সে তার মৃত্যু হয়েছে।

উমবার্তো ইকোর জন্ম ১৯৩২ সালের ৫ জানুয়ারি ইতালিতে। তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক, ইউরোপের মধ্যযুগ গবেষক, নকশা ও সংকেত বিশারদ, দার্শনিক ও সাহিত্য সমালোচক। ১৯৮০ সালে প্রকাশিত প্রথম উপন্যাস `দ্য নেম অব দ্য রোজ` তাকে ব্যাপক খ্যাতি এনে দেয়। এটি চতুর্দশ শতাব্দীর এক আখড়াকে কেন্দ্র করে গড়ে ওঠা ঐতিহ্যাসিক রহস্যোপন্যাস। বইটি বিপুল জনপ্রিয়তা ও বাণিজ্যিক সাফল্য লাভ করে, অনূদিত হয় বহু ভাষায়। ১৯৮৮ সালে প্রকাশিত হয় তাঁর আরেকটি উপন্যাস ফুকোর পেন্ডুলাম। এ উপন্যাসটিকে একজন চিন্তাশীল ব্যক্তির `দ্য ভিঞ্চি কোড` হিসেবে অভিহিত করেছেন সমালোচকরা। তাঁর অন্য উপন্যাসগুলো হচ্ছে, দি আইল্যান্ড অব দ্য ডে বিফোর (১৯৯৫), বাউদোলিনো (২০০২) ও দ্য মিস্টিরিয়াস ফ্লেম অব কুইন লোয়ানা (২০০৫)।

ইতালির সংবাদমাধ্যম লা রিপাবলিকা ইকোর পারিবারিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, উত্তর ইতালিতে শুক্রবার গভীর রাতে ইকো মারা যান।

ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি ইকোর মৃত্যুতে শোক প্রকাশ করে বলেছেন, ‘তিনি ছিলেন ইউরোপীয় বুদ্ধিবৃত্তির অসাধারণ উদহারণ। অতীতের অন্যন্য বুদ্ধিমত্তাকে প্রত্যাশিত ভবিষ্যতের সঙ্গে মিশ্রিত করার অসাধরণ ক্ষমতা ছিল তার।’

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *