চরমোন্তাজ সংরক্ষিত বনাঞ্চল উজাড়।

মো:আইয়ুব খান, রাংঙ্গাবালী, পটুয়াখালী:

পটুয়াখালীর রাংঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের বাইলাবুনিয়া বাজার সংলগ্ন সংরক্ষিত বনাঞ্চল উজাড় করে লাখ লাখ টাকার খতি করছে বনদস্যুরা সংরক্ষিত বন উজাড় করছে বলে জানান স্থানীয়রা।

এতে সংরক্ষিত বনের কেওড়া, গরান, গেওয়াসহ বিভিন্ন প্রজাতির গাছ উজাড় হচ্ছে। একদিকে বনের গাছ কাটছে অন্যদিকে প্রশাসনের নজর এড়াতে তুলে ফেলা হচ্ছে কাটা গাছের গোড়া। এ ছারা বনের ভেতরে হাজারো গরু, মহিষ ছেড়ে দেওয়ায় সৃজনকৃত নতুন বাগানে রোপণ করা চারাগুলো সমূলে নষ্ট হচ্ছে।

সরকারের বনজ সম্পদ নষ্ট করে আয় করে নিচ্ছেন লাখ লাখ টাকা। চরমোন্তাজের রেঞ্জের বাইলাবুনিয়া বন থেকে কেওড়া, সুন্দরী ও বাইন গাছ বনদস্যুদের মাধ্যমে কেটে পাচচার করছে অবৈধভাবে মাছ চাষের জন্য গাছ কেটে প্রভাবশালীরা বনের ভেতরে প্রায় ২০টিরও বেশি পুকুর খনন করে সেখানে মাছ চাষ করে আয় করছেন লাখ লাখ টাকা।

বাইলাবুনিয়ার স্থানীয় বাসীন্দারা সাংবাদিকদের জানান এই বনের গাছ বেড়িবাঁধসহ আমাদের এলাকার মানুষকে রক্ষা করে আসছে। এখন যেভাবে বনের গাছ কাটা হচ্ছে তাতে খুব অল্প সময়ের মধ্যেই এ বন উজাড় হয়ে জাবে। এব্যাপারে সদর বিড কর্মকতা মো: ছালাম হোসের কাছে জান্তে চাইলে তিনি বলেন এব্যাপারে ব্যাবস্থা নেয়া হবে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *