রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ১১:৫৮ পূর্বাহ্ন

গ্রাম্য ধাত্রীর অব‌্যাবস্থাপনায় সন্তান প্রসাব করা‌তে গিয়ে প্রাণ গেলো সালমার

আমির হোসেন, ঝালকাঠি প্রতিনিধি / ২০৪ ভোট :
প্রকাশ : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

গ্রাম্য ধাত্রীর হাতে সন্তান প্রসাব করা‌তে গিয়ে প্রাণ গেলো ঝালকা‌ঠি জেলার নলছিটি উপজেলার কুলকাঠী ইউনিয়নের পঞ্চগ্রামের সালমা বেগমের।

জানা গেছে, পঞ্চগ্রামের বশির মৃধার স্ত্রী সালমা বেগম’র প্রসব বেদনা উঠলে দুই গ্রাম্য ধাত্রী ২৩ মার্চ বুধবার বিকালড় ৪টার দিকে বাড়িতে বসেই সন্তান টেনে হিচরে বের করে। সন্তান প্রসবের পর থেকেই রক্ত ক্ষরণ শুরু হয় সালমার। বিকাল গড়িয়ে রাত হলেও সালমাকে কেউ হাসপাতা‌লে নিয়ে আসেনি।

পরে বশিরের ভাই ও সালমার বোন এসে রাত সাড়ে ৮টার দিকে নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা নিরীক্ষা শেষে তাকে মৃত ঘোষণা করেন।

সন্তান জন্ম গ্রহণ করার সারে ৪ ঘন্টা পর সন্তানের নাভী কাটেন হসপিটালের সেবিকারা। ধাত্রী সন্তান জন্ম গ্রহণ করার পরেও নাভী বিচ্ছিন্ন না করায় বাচ্চাটিও ঝুঁকির মধ্যে ছিলো বলে জানান উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার শংকর হাওলাদার। উপস্থিত লোকজন বলেন পরিবারের অবহেলার কারণেই প্রাণ গেছে সালমার।

সন্তান জন্ম গ্রহণ করার পর সাড়ে ৪ ঘন্টা অ‌তিবা‌হিত হলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে মাত্র বিশ মিনিট দুরের পঞ্চগ্রাম থেকে কেউ সালমাকে হসপিটালে নিয়ে আসেনি। তারা এই ধরনের গ্রাম্য ধাত্রীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের দাবি জানান উপস্থিত লোকজন।

মৃত সালমা উপজেলার কুশঙ্গল ইউনিয়নের মুখিয়া গ্রামের মুজাহার ফকিরের মেয়ে। এবারের কন্যা সন্তানটি সহ দশ বছর বিবাহিত জীবনে সালমার দুই মেয়ে ও দুই ছেলে।

আরও পড়ুন- ‘হ্যালো ঝালকাঠি’ গাইডের মোড়ক উম্মোচন করলেন- এমপি আমু


আপনার মতামত লিখুন :
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো সংবাদ...

নিউজ বিভাগ..