July 25, 2024, 8:03 am
শিরোনাম :
বরগুনায় ভুমি জরিপে অনিয়ম ও দূর্নীতি বন্ধের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল পাথরঘাটায় কনিষ্ঠ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন এনামুল হোসেইন “পুরাতন নয়, চাই নতুন নেতৃত্ব ! এনামুল আমাদের আশা- আকাঙ্ক্ষার প্রতীক”  গলাচিপায় সিপিপি স্বেচ্ছাসেবকদের দিনব্যাপী দক্ষতা উন্নয়ন কর্মশালা অনুষ্ঠিত গলাচিপায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ পাথরঘাটায় উপজেলা নির্বাচনে এমপি কন্যার ক্ষমতা অপব্যবহারের প্রতিবাদে সংবাদ সম্মেলন গলাচিপায় টমটম উল্টে জিহাদ নামের কিশোরের মৃত্যু, আহত ২ পাথরঘাটায় চেয়ারম্যান প্রার্থী এনামুলের ওপর অতর্কিত হামলা ঘূর্ণিঝড় রেমালে গলাচিপায় প্রায় ১৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি রাঙ্গাবালীতে মোটরসাইকেল প্রতীকের নির্বাচনী পথসভা

’গলাচিপা রামনাবাদ নদীর দখল-দূষণ রোধ ও সংরক্ষণে করণীয়’ শীর্ষক আলোচনা সভা

স্টাফ রিপোর্টার ; গলাচিপা
’গলাচিপা রামনাবাদ নদীর দখল-দূষণ রোধ ও সংরক্ষণে করণীয়’
বক্তব্য দিচ্ছেন সাইমুন রহমান এলিট (কালের কন্ঠ, গলাচিপা উপজেলা প্রতিনিধি)

পটুয়াখালীর গালাচিপায় “রামনাবাদ নদী দখল-দূষণ রোধ ও সংরক্ষণে করণীয়”-শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (৯ মে) বেলা ১ টার সময় গলাচিপা পৌরসভার হলরুমে বাংলাদেশ পরিবেশ আইনিবিদ সমিতি (বেলা)’র আয়োজনে এ সভার করা হয়।

সভার আলোচনায় সভাপতিত্ব করেন সাইমুন রহমান এলিট (কালের কন্ঠ) গলাচিপা উপজেলা প্রতিনিধি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান অতিথি – সুশীল চন্দ্র বিশ্বাস প্যানেল মেয়র, গলাচিপা পৌরসভা। বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর গোলাম সরোয়ার আখি, মহিলা কাউন্সিলর সাহিদা বেগম। “রামনাবাদ নদী দখল-দূষণ রোধ ও সংরক্ষণে করণীয়”-শীর্ষক আলোচনা সভায় সঞ্চালনায় করেন লিংকন বাইন বিভাগীয় সমন্বয়কারী বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

আরও পড়ুন- মাটি খুঁড়তেই মিললো নিখোঁজ নারীর মরদেহ

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কিছু অসাধু চক্র তাদের মনগড়া চর্চা ম্যাপ তৈরী করে রামনাবাদ নদীর মূল নকশা পরিবর্তন পরিবর্জন করে বাংলাদেশ সরকারের নদী কমিশন এবং সংশ্লিষ্ট দপ্তরকে বৃদ্ধঙ্গুলি দেখিয়ে নদী আজ দখলে চলে যাচ্ছে। তাই সরকারে কাছে জনস্বার্থে আমাদের দাবী নদীর মূল ম্যাপ বা নকশা যাতে কেউ পরিবর্তন করতে না পারে এ বিষয়ে সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেন।

পাশাপাশি সভাপতি সাইমুন রহমান এলিট তার বক্তব্যে বলেন, নদীর এই দূষণ রোধে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ত্বরিত ও কার্যকরী পদক্ষেপ একান্ত জরুরি। নদীর পার্শ্ববর্তী এলাকায় গড়ে ওঠা কারখানাগুলোকে কেমিক্যাল মিশ্রিত বর্জ্য পরিশোধন করার ব্যবস্থা করতে হবে। কৃষকদের অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক নির্ভর না হয়ে জৈবসার ব্যবহারে উদ্বুদ্ধ করা গেলে দূষণের মাত্রা অনেকাংশে কমে আসবে বলে বক্তব্য রাখেন।

আরও পড়ুন- গৃহহীন ও ভূমিহীনকে স্বপ্নের আলো দেখিয়েছেন বেতাগীর ইউএনও সুহৃদ সালেহীন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা