শিরোনাম :
বরগুনায় ভ্রাম্যমান আদালতে অর্ধলক্ষ টাকারও বেশি জরিমানা সাবেক মন্ত্রীর বিরুদ্ধে অনিয়ম, দূনীর্তি ও হত্যার পরিকল্পনার অভিযোগ এনে দিনাজপুরে সংবাদ সম্মেলন সরকারি অফিসে প্রকাশ্যে ব্রাশ ফায়ার, জনপ্রতিনিধিকে হত্যা গলাচিপায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভা অনুিষ্ঠত গলাচিপায় শুরু হলো কোভিড-১৯ টিকা কর্মসূচি গলাচিপায় করোনার টিকা নিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান চরবিশ্বাসে জনপ্রিয়তার শীর্ষে আশরাফ উজ্জামান শোক সংবাদ গলাচিপায় নানা আয়োজনে ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত বরগুনায় মেয়র পদে বাবা ও মেয়ে সহ প্রার্থী ১০ এবং কাউন্সিলর ৪৯
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ১০:৩৮ অপরাহ্ন
নোটিশ বোর্ড :
দেশের সকল বিভাগের জেলা, উপজেলা, থানা পর্যায়ে প্রতিনিধি আবশ্যক আগ্রহী প্রার্থীগন আমাদের সাথে যোগাযোগ করুন। মোবাইল নম্বরঃ +8801618833566, ইমেইলঃ 71bd24@gmail.com

গলাচিপায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভা অনুিষ্ঠত

মো. নাসির উদ্দিন; / ৫৩ শেয়ার
আপডেটের সময়ঃ সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১

শারমিন আক্তার (রুরাল ফ্যাসিলিটেটর, পিএইচডি- ইএইচডি প্রকল্প)’ এর সঞ্চালনায় গলাচিপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব, মো: হাবীবুর রহমান হাদী এর সভাপতিত্বে ব্রিটিশ সরকারের এফসিডিও এর আর্থিক সহায়তায় এবং কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের নেতৃত্তে¡ এবং পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) কর্তৃক বাস্তবায়িত “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা” শীর্ষক কনসোর্টিয়াম প্রকল্পটির সেনসিটাইজেশন (অবহিতকরণ) সভা ইউনিয়ন পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন পিএইচডি- ইএইচডি প্রকল্পের হেলথ কো- অর্ডিনেটর মো: রউফুল আলম মিঠু, আরএইচস্টেপ প্রতিনিধি মোঃ আব্দুর রহিম, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মোসাঃ জাকিয়া বেগম, পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ রাকিবুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক সহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তা বৃন্দ। ইএইচডি প্রকল্পের শারমিন আক্তার এবং মো: রউফুল আলম মিঠু’র যৌথ পরিচালনায় প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম আলোচনা করা হয়। উক্ত অনুষ্ঠানে বক্তারা উপকূলবর্তী জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার সংকট মোকাবেলায় বিভিন্ন করণীয় ও পরিকল্পনা তুলে ধরেন যাতে এই অঞ্চলের জনগোষ্ঠী নির্বিঘেœ স্বাস্থ্যসেবা পেতে পারে। এই প্রকল্পের মাধ্যমে বরিশাল বিভাগের (ভোলা, পটুয়াখালী, বরগুনা জেলায় প্রতিবন্ধী ব্যক্তিসহ সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির মা ও শিশুর অসুস্থ্যতা ও মৃত্যুহার কমানো, জনগেীষ্ঠর সার্বজনীন স্বাস্থ্যসেবা গ্রহনের মাত্রা বাড়ানোর মাধ্যমে স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টির টেকসই উন্নয়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং গলাচিপা উপজেলার প্রতিটি ইউনিয়নে প্রকল্পের কর্মকান্ড সম্প্রসারিত করেছে। বিশেষ করে কমিউনিটি পর্যায়ে স্বাস্থ্য কর্মী, বেসরকারী ডাক্তার, স্বাস্থ্য কর্মী ও গ্্রাম ডাক্তারদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষণ, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, জেলা হাসপাতাল ও মেডিকেল কলেজের ডাক্তারদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষণ আয়েজন করেছে। করোনা মহামারীর সময় সরকারের সাথে কাজ করেছে এবং উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, জেলা হাসপাতাল ও মেডিকেল সহ বিভিন্ন প্রতিষ্ঠানে স্বাস্থ্য পরীক্ষা উপকরণ বিতরণ করেছে। সভাপতি তার বক্তব্যে বলেন, ”আমি আশা করি প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্যসুবিধা প্রাপ্তির হার বাড়াতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, বাস্তবায়নকারী সংস্থাসমুহ দক্ষতা ও নিষ্ঠার সাথে তাদের কর্মকান্ড বাস্তবায়ন করবে।”

আরও পড়ুন- গলাচিপায় শুরু হলো কোভিড-১৯ টিকা কর্মসূচি

সভাপতি আরো বলেন, ”প্রকল্পের কাজ সূচারুরূপে বাস্তবায়নের জন্য অত্র ইউনিয়ন পরিষদে প্রকল্পের রুরাল ফ্যাসিলিটেটরকে বসার ব্যবস্থা করবেন। উপকূলবর্তী সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সংকট কাটিয়ে উঠতে প্রয়োজন সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বিত প্রচেষ্টা এবং প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে বলে আশা করি। এই প্রকল্পের সার্বিক সফলতা কামনা করি এবং প্রকল্প বাস্তবায়নে আমার ইউনিয়নের পক্ষ থেকে সকল প্রকার সহায়তা অব্যহত থাকবে।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ