গলাচিপায় প্রকাশ্যে অসাস্থ্যকর পরিবেশে তৈরী হচ্ছে লাচ্চি সেমাই ! জনসাস্থ্য হুমকির মুখে !!

৭১বিডি২৪ডটকম  । মু.জিল্লুর রহমান জুয়েল;


গলাচিপায় প্রকাশ্যে অসাস্থ্যকর পরিবেশে তৈরী হচ্ছে লাচ্চি সেমাই ! জনসাস্থ্য হুমকির মুখে !!


গলাচিপা(পটুয়াখালী): এ পৃথীবিতে সুন্দর ও সুস্থ্য ভাবে বেচেঁ থাকতে কে না চায়? আবার পৃথীবিতে বেচেঁ থাকতে হলে, চাই নির্ভেজাল,মানসম্পন্ন খাবার। কিন্তু তা কি করে সম্ভব! বর্তমান সরকারের অঙ্গীকার খুদা দারিদ্র মুক্ত প্রতিটি নাগরীকের সু-সাস্থ্য বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিভিন্ন উদ্দ্যেগ করেও তা এখন অসাধুপায়ী ব্যবসায়ীদের কারনে তা এখন ভেস্তে যেতে চলছে। বর্তমানে সরকারী ভাবে কাগজ কলমে হাট বাজারে ভেজাল খাদ্যো নিয়ন্ত্রন প্রতিরোধ মনিটরিং করার কথা থাকলেও অদৃশ্য চাদরে ঢেকে গেছে মনিটরিং কার্যক্রম। যা কারনে প্রতিনিয়ত প্রশাসনের নাকের ডগায় উপর প্রকাশ্যে পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলা পৌর- সভার মধ্যে’ই নোংরা ও অসাস্থ্যকর পরিবেশে তৈরী হচ্ছে লাচ্ছি সেমাই।

সরজমিন দেখা যায়, গলাচিপা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের ওয়াবদা বেরী বাধেঁর কাছে সরকারী নিয়ম নিতির তোয়াক্কা না করেই বিভিন্ন অসাস্থ্যকর পরিবেশে প্রতিদিন তৈরী হচ্ছে ১৫০ থেকে ২০০ মন সেমাই। অনুসন্ধানে করে যানা যায়, পৌর সভার ট্রেড লাইসেন্স বিহিন, বানিজ্য মন্ত্রনাল, বিএসটিআই এবং পরিবেশ অধিদপ্তর সহ কোন সংশ্লিট দপ্তরের অনুমোদন। আরো জানা যায়, স্থানীয় ক্ষমতাবল দেখিয়ে সরকারী ‘কর’ ফাকি দিয়ে, জনসাস্থ্যের হুমকি থাকা স্বত্বেও এভাবেই নোংরা ও মান নিয়ন্ত্রক ছারাই প্রশাসনের সামনেই অবাদে চালিয়ে যাচ্চে লাচ্চি সেমাই কারখানা। যেখানে হিংস্র পষু কুকুর পর্যন্ত লাচ্চি সেমাই কারখানায় বিচরন করতে দেখা যায়। এ বিষয়ে নামবিহীন অবৈধ সেমাই কারখানা প্রোঃ লিটন মজুম দারের কাছে জানতে চাইলে দায়সারাভাবে উত্তর দেন।

এ ব্যাপারে গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রেজাউল করিম এর কাছে অসাস্থ্যকর ও নিম্মমানের লাচ্ছি সেমাই কারখানার বিষয়ে জানতে চাইলে, আইনি ব্যবস্থা নিবেন বলে প্রতিবেদককে মুঠো ফোনে জানান।

এ ধরনের অসাস্থ্যকর নিম্নমানের খাদ্য বাজার মনিটরিং করে প্রশাসন কথায় নয় কাজে প্রমান করে জনসাধারণ সাস্থ্য ঝুকি রক্ষা করবেন এটাই জনসাধারণের প্রত্যাশা।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *