February 21, 2024, 2:23 pm

গলাচিপায় সাপ বিষয়ক সচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত

নিজস্ব সংবাদদাতা ;

“সর্প দংশনে ওঝা নয়, হাসপাতালে চিকিৎসা হয়” এই প্রতিপাদ্যোর আলোকে পটুয়াখালীর গলাচিপায় এনিম্যাল লাভাস অব পটুয়াখালী (Animal Lovers Of Patuakhali-ALP), সেচ্ছাসেবী প্রাণিকল্যাণ ও পরিবেশবাদী সংগঠনের আয়োজনে সাপ বিষয়ক সচেতনতা মূলক ক্যাম্পেইন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল ১০টায় উলানিয়া হাট হাইস্কুল এন্ড কলেজ ছাত্র-ছাত্রীদের মাঝে সাপে কামড় দিলে করণীয়, সাপ কামড় থেকে রক্ষা পেতে করণীয়, সাপের পরিচিত সম্পর্কে ধারণা, সাপ কামড় দিলে প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন, স্নেক রেস্কিউয়ার আসাদুল্লাহ হাসান মুসা, এএলপি (ALP) গলাচিপা শাখার টিম লিডার সোহেল হোসেন রাসেল, সদস্য মো. এহসান হাওলাদার, মো. রবিউল ইসলাম, সুমাইয়া সাফা।

উলানিয়া হাট হাইস্কুল এন্ড কলেজ ছাত্র-ছাত্রীদের মাঝে সাপের কামড় করণীয় ও চিকিৎসা সম্পর্কে ধারণা দেয়া হচ্ছে।

উল্লেখ্য যে, দেশে প্রতিবছর প্রায় ৪ লাখেরও বেশি মানুষকে সাপে কামড়ায়। যাদের মধ্যে সাড়ে ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয় বলে সরকারি এক গবেষণায় উঠে এসেছে। সাপের কামড়ের ঘটনা বেশি ঘটে খুলনা ও বরিশাল বিভাগে। সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত ২৫ থেকে ৫৫ বছর বয়সী পুরুষেরা বাড়ির আশেপাশে চলাফেরা করায় সাপের কামড়ের শিকার হন।

গলাচিপা শাখার টিম লিডার সোহেল হোসেন রাসেল ৭১বিডি২৪কে জানান, উক্ত সচেতনতামূলক কর্মসূচি সুন্দরভাবে সফল করার জন্য সার্বক্ষনিক দিকনির্দেশনা এবং সার্বিক সহযোগিতা করেন গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার জনাব মহিউদ্দিন আল হেলাল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা