গলাচিপায় ব্রাক ক্ষমতায়ন পল্লী সমাজের উদ্যোগে বাল্য বিবাহ, ইফ-টিজিং, যৌতুক ও মাদকমুক্ত সমাজ গঠনে ক্যাম্পেইন অনুষ্ঠিত


গলাচিপায় ব্রাক ক্ষমতায়ন পল্লী সমাজের উদ্যোগে বাল্য বিবাহ, ইফ-টিজিং, যৌতুক ও মাদকমুক্ত সমাজ গঠনে ক্যাম্পেইন অনুষ্ঠিত


পটুয়াখালীর গলাচিপায় “নারীর ক্ষমতায়ন দেশ ও জাতির উন্নয়ন, ক্ষমতায়নের পথ ধরে গড়বো জীবন সুন্দর করে” এই শিরোনামের আলোকে বাল্য বিবাহ, ইফ-টিজিং, যৌতুক ও মাদকমুক্ত সমাজ গঠনে, মেয়ে আমার অহংকার ১৮’ এর আগে বিয়ে নয় এই আমার অঙ্গীকার, ১/ সে স্কুলে লেখাপড়া করবে,২/ ভালমন্দ নিজেই বিচার করতে পারবে,৩/ যোগ্য হয়ে নিজের ও সমাজের দায়িত্ব নিবে,৪/ বাল্য বিয়ে বন্ধ করতে যোগাযোগ করুন- ইউনিয়ন পরিষদ, উপজেলা অফিস ও ব্রাক অফিসে। সরাসরি ফোন করুন- ১০৯ জাতীয় হেল্প লাইন। পল্লী সমাজের ব্রাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচীর উদ্যোগে ও সহযোগিতায় ব্রাক সামাজিক ক্ষমতায়ন, গলাচিপার আয়োজনে এক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার বেলা ১১ টায় ব্রাক সামাজিক ক্ষমতায়নের, পটুয়াখালী জেলা ব্যাবস্হাপক মোসা. মলি বেগমের সঞ্চালনায়, ৬ নং ডাকুয়া ইউনিয়ন পরিষদ ভবনে, সাবেক প্যানেল চেয়ারম্যান বিশ্বজিৎ এর সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন, গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আখতার মোর্শ্বেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন, ইউপি চেয়ারম্যান মো. বাদল খাঁন, উপজেলা ব্রাক সামজিক ক্ষমতায়নের ব্যাবস্হাপক, মো. ফিরোজ আলম।

এ সময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাল্যবিয়ে সমাজের একটি ব্যাধি হয়ে দাড়িয়েছে। বাল্যবিবাহ রোধে গন-সচেতনতা সৃষ্টি করতে হবে, যাতে ১৮’ এর নীচে কোন বিয়ে নয়। এ ছাড়া যৌতুকও একটি উল্লেখযোগ্য ঘটনা, কোন বিয়েতে কোন প্রকার যৌতুক নেয়া ও দেয়া যাবেনা এ ব্যাপারে উভয় পক্ষকেই সতর্ক থাকতে হবে। মাদক একটি মরন ব্যাধি, এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে যাতে কোন ছেলে মেয়ে মাদকে নেশাগ্রস্ত না হয়ে পড়ে।

তিনি আরও বলেন, যেখানেই বাল্যবিয়ে, যৌতুক ও মাদক দেখবেন, উপস্হিত সবাইকে অনুরোধ করেন সাথে সাথে প্রশাসনকে জানানোর। তাহলে দেখবেন এ সব অপরাধ কমে যাবে। পুলিশকে ভয় না পেয়ে বন্ধু ভেবে অপরাধ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে সহায়তা করার আহবান জানান।

এ সময় আরও উপস্হিত ছিলেন, ইউপি সদস্য তপন কুমার দে, ইউপি সদস্য মো. মোতালেব হাওলাদার সহ ব্রাক পল্লী সামাজিক উন্নয়নের সদস্য বৃন্দ, বিভিন্ন সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন স্তরের সাধারন জনগন ও বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিক বৃন্দ প্রমুখ।


Jasim Uddin৭১বিডি২৪ডটকম/জসিম উদ্দিন/গলাচিপা(পটুয়াখালী)

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *