ব্রেকিং নিউজ
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৭:৪০ অপরাহ্ন

গলাচিপায় অবৈধ সিসা কারখানায় অভিযান,দুই লক্ষ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক ; গলাচিপা / ৩৩ ভোট :
প্রকাশ : শনিবার, ২২ অক্টোবর, ২০২২

পটুয়াখালীর গলাচিপায় অবৈধ সিসা কারখানায় অভিযান চালিয়েছে বিপুল পরিমাণ সিসা জব্দ ও সিসা কারখানার মালিককে দুই লক্ষ টাকা আর্থিক জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

গত ২০ অক্টোবর বৃহস্পতিবার রাত ১২ টায় গলাচিপা উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে গীলাবাড়িয়া গ্রামে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন ।

ভ্রাম্যমাণ আদালত ও স্থানীয় সূত্র জানায়, দীর্ঘদিন ধরে গলাচিপা উপজেলায় একটি সিসা কারখানায় পুরাতন ব্যাটারী কিনে তার মধ্যে থাকা সিসা বের করে সেটা গলিয়ে বড় বোলের মত এক একটা পাটা তৈরি করছে। এর করনে পরিবেশের জন্য খুবই ক্ষতিকর । এসময় ওই কারখানা থেকে অনেকগুলো সিসার তৈরি বোল জব্দ করা হয়। পরে কারখানা পরিচালনার দায়িত্বে থাকা সাইদুল মোল্লার কাছে লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র দেখতে চাইলে তিনি কাগজপত্র দেখাতে ব্যর্থ হন। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে দুই লাক্ষ টাকা আর্থিক জরিমানা করা হয়।

বিশেষজ্ঞদের মতে কঠিন ধাতব সিসার বিষে বিপদজনক হয়ে উঠছে দেশের বাতাস গবেষকরা আরও বলছে ব্যাটারি পোরানো এলাকায় শিশুদের শরীরের স্বাভাবিক ৫ মাইক্রো গ্রামের চেয়েও ২২ থেকে ৪৫ মাইক্রো গ্রাম পর্যন্ত সিসা মিলছে। এতে মানুষ আক্রান্ত হচ্ছে শ্বাসকষ্ট কিডনি ক্যান্সারসহ মারাত্মক রোগে।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম বলেন, গলাচিপা উপজেলার সিসা কারখানার দায়িত্বে থাকা সাইদুল মোল্লার কাছে কাগজ পত্র দেখতে চাইলে লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র দেখাতে বললে সে কিছুই দেখাতে পারেনি। এ সকল অপরাধের কারণে তাকে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী দুই লক্ষ টাকা অর্থদন্ড করেছি।


আপনার মতামত লিখুন :
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো সংবাদ...

নিউজ বিভাগ..