গরমে ঝলমলে চুলের জন্য মেনে চলুন এই টিপস্

অনলাইন ডেস্ক:

সুন্দর ও ঝলমলে চুল নারীর সৌন্দর্য। কিন্তু গরমে চুলের সৌন্দর্য হারিয়ে যায়। কেমন একটা রুক্ষ দেখায়। গরমে শরীরে তো ঘাম হয়ই। সেইসঙ্গে মাথাও খুব ঘামে। সারাক্ষণ চিপচিপে ভাব। রোদ, গরম, ঘামে চুল একেবারে নষ্ট হয়ে যায়। উজ্জ্বলতা হারিয়ে যায়। এই গরমে আপনার চুলের স্বাস্থ্য ও উজ্জ্বলতা কীভাবে বজায় রাখবেন, তার জন্য রইল কিছু টিপস্-

১. গরম থেকে বাঁচতে অনেকেই সুমিং পুলে ডুব মারেন। কিন্তু সুমিং পুলের জলে থাকে ক্লোরিন, এই রাসায়নিকটি চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। চুলের ক্ষতি এড়াতে সুমিং পুলে যাওয়ার আগে চুলে লাগান নারকেল তেল বা কন্ডিশনার। সুমিং ক্যাপও পরে নিন। তাতে জলে থাকা রাসায়নিক চুলের ক্ষতি করতে পারবে না। সুমিং সেরে কখনওই শ্যাম্পু করা উচিত নয়। তবে জল দিয়ে চুল ভালো করে পরিষ্কার করে নিন।

২. তৈলাক্ত চুল হলে কন্ডিশনার ব্যবহার করা উচিত নয়। তাতে চুলের তৈলাক্ত ভাব আরও বেড়ে যেতে পারে। প্রয়োজনে ওয়াটার বেসড্ কন্ডিশনার ব্যবহার করতে পারেন। তা চুলকে রোদের তাপ থেকেও রক্ষা করবে আবার তেলতেলে ভাবও কমাবে।

৩. গরমের সময় চুলের আদ্রতা হারিয়ে যেতে শুরু করে। তার ফলে চুল রুক্ষ ও শুষ্ক দেখায়। এর থেকে বাঁচতে ব্যবহার করুন হেয়ার সিরাম। সিরাম লাগানোর পর চুল ভালো করে আঁচড়ে নিতে হবে। একইভাবে হেড বাথ নেওয়ার আগে চুলে তেল দেওয়া প্রয়োজন। তেল সামান্য গরম করেও লাগাতে পারেন।

৪. গরমে ও ঘামে চুলের যে চিপচিপে ভাব দেখা দেয়, তা দূর করতে ব্যবহার করতে পারেন ড্রাই শ্যাম্পু। ড্রাই শ্যাম্পু ব্যবহারে চুলে পাবেন ঝলমলে ভাব।

৫. গরমকালে চুলের সুস্বাস্থ্য ও উজ্জ্বলতা বজায় রাখতে ব্যবহার করতে পারেন ডিমের সাদা অংশ ও লেবুর রসের মিশ্রণ। মিশ্রণটি চুলে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। চুল মখমলের মতো রেশমি হয়ে যাবে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *